Advertisement
১৮ মে ২০২৪
Court

Gyanbapi mosque: জ্ঞানবাপীতে ‘সমীক্ষা নয়’, ক্ষিপ্ত বিশ্ব হিন্দু পরিষদ

সম্প্রতি স্থানীয় আদালতে মামলা দায়ের করে এক জন দাবি করেন, কাশী বিশ্বনাথ মন্দির চত্বরে ২০০০ বছরের পুরনো একটি মন্দির ভেঙে মোগলরা ১৬৬৪ সালে জ্ঞানবাপী মসজিদ নির্মাণ করে।

জ্ঞানবাপী মসজিদ

জ্ঞানবাপী মসজিদ

সংবাদ সংস্থা
নয়দিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২২ ০৫:৫৭
Share: Save:

আদালত রায় দিলেও মসজিদের ভিতরে ঢুকে ভিডিয়োগ্রাফি ও মাপজোকের কাজ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বারাণসীর জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষ। সম্প্রতি বৈঠকে বসে তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন, যাকে ‘আদালত অবমাননা’ আখ্যা দিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ।

সম্প্রতি স্থানীয় আদালতে মামলা দায়ের করে এক জন দাবি করেন, কাশী বিশ্বনাথ মন্দির চত্বরে ২০০০ বছরের পুরনো একটি মন্দির ভেঙে মোগলরা ১৬৬৪ সালে জ্ঞানবাপী মসজিদ নির্মাণ করে। আদালত সেই দাবি খতিয়ে দেখতে শুক্র ও শনিবার মসজিদের ভিতরে ঢুকে ভিডিয়োগ্রাফি করা এবং সমীক্ষা করার জন্য আর্কিয়োলজিকাল সার্ভেকে নির্দেশ দিয়েছে। মসজিদ কর্তৃপক্ষ এবং আবেদনকারী ছাড়াও আদালতের ঠিক করা এক জন কৌঁসুলিকে সেই সময়ে হাজির থাকতে বলেছে আদালত। কিন্তু মসজিদ কর্তৃপক্ষ গোটা ঘটনাটিকে রাজনৈতিক চক্রান্ত বলে দাবি করে জানিয়েছেন, কাউকে মসজিদের মধ্যে ঢুকে সমীক্ষা করতে দেওয়া হবে না। বিশ্ব হিন্দু পরিষদের জাতীয় মুখপাত্র বিনোদ বনশল মসজিদ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, “এমন কী রয়েছে ভিতরে, যে কমিটি তা লুকোতে চাইছেন? মসজিদ কোনও ব্যক্তিগত জায়গা নয় যে সেখানে কাউকে ঢুকতে বাধা দেওয়া হবে। কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়ে প্রমাণ করলেন, তাঁরা দেশে আইনের শাসন মানেন না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE