Advertisement
১৯ এপ্রিল ২০২৪
vehicle

Reregistration of Vehicle: ১৫ পেরনো গাড়ির রেজিস্ট্রেশন মূল্য আরও বাড়ছে, কোন গাড়ির রক্ষণাবেক্ষণ খরচ কত?

রাজধানী দিল্লিতে পেট্রল এবং ডিজেল চালিত গাড়ির ১০ বছর পেরোলে তার রেজিস্ট্রেশন বাতিল করা এবং ১৫ বছর পর গাড়িটিকেই বাতিল করার নিয়ম চালু আছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১১:৩৮
Share: Save:

পুরনো গাড়িকে বাতিল করতে না পারলে তার চড়া খেসারত দিতে হবে মালিকদের।

১৫ বছরের পুরনো গাড়িকে নতুন করে নথিভুক্ত করাতে চাইলে আগামী এপ্রিল থেকে আটগুণ বেশি দাম দিতে হবে। গাড়ির রেজিস্ট্রেশন পুনর্নবীকরণ সংক্রান্ত এই নিয়ম আগামী মাস থেকেই চালু হতে চলেছে ভারতের সর্বত্র।

আগামী ১ এপ্রিল থেকে ১৫ বছর বা তার বেশি দিনের পুরনো গাড়ির নথিভুক্তির খরচ হতে চলেছে পাঁচ হাজার টাকা। যেখানে ১৫ বছরের নীচে একটি গাড়ির নথিভুক্তিকরণের জন্য খরচ পড়ে ৬০০ টাকা। খরচ বেড়েছে দু’চাকার গাড়ির নথিভুক্তিকরণেরও। গাড়ির বয়স ১৫ বছরের কম হলে ৩০০ টাকা, বেশি হলে এক হাজার টাকা। প্রায় তিন গুণ বেড়েছে বিদেশি গাড়ির রেজিস্ট্রেশনের মূ্ল্য। ১৫ বছরের পুরনো বিদেশি গাড়ির জন্য ৪০ হাজার টাকা, কম পুরনো হলে ১৫ হাজার টাকা।

নতুন নিয়মে ১৫ বছরের বেশি পুরনো গাড়িকে পাঁচ বছর অন্তর নতুন করে নথিভুক্ত করার নির্দেশও দেওয়া হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, নথিভুক্তিকরণে দেরি হলে ব্যক্তিগত গাড়িতে প্রতি মাসে ৩০০ টাকা এবং বাণিজ্যিক গাড়িতে প্রতিমাসে ৫০০ টাকার জরিমানা করা হবে।

তবে নতুন নিয়ম রাজধানী দিল্লি এবং তার সংলগ্ন এলাকার ক্ষেত্রে খাটবে না। কেন না এই এলাকায় আগেই ১০ বছরের বেশি বয়সি গাড়ির রেজিস্ট্রেশন বাতিল এবং ১৫ বছরের বেশি বয়স হলে গোটা গাড়িটিকেই বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সড়কপথ এবং সড়ক পরিবহণ সংক্রান্ত মন্ত্রক।

প্রসঙ্গত, ভারতে রাজধানী দিল্লি এবং তৎসংলগ্ন এলাকা নিয়ে বর্তমানে এক কোটি ২০ লক্ষ গাড়ি বাতিল হওয়ার যোগ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vehicle Registration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE