Advertisement
০৪ মার্চ ২০২৪
Venkaiah Naidu

ডেপুটিকে সরাতেই কি জিপিসি

এপ্রিলে মেয়াদ শেষ হচ্ছে রাজ্যসভার বর্তমান ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহের।

বেঙ্কাইয়া নায়ডু।

বেঙ্কাইয়া নায়ডু।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ০৩:১৭
Share: Save:

দৈনন্দিন কাজ চালানোর প্রশ্নে নিয়মে পরিবর্তন আনতে সাধারণ বিষয়ক কমিটি (জিপিসি)-র বৈঠক ডেকেছিলেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু। আজ সেই প্রথম বৈঠকেই কমিটির কাঠামো নিয়ে প্রশ্ন তুলল একাধিক বিরোধী দল। বিরোধীদের দাবি, ওই কমিটিতে প্রতিটি দলের প্রতিনিধিত্ব থাকা উচিত। কিন্তু রাজ্যসভায় সাংসদ থাকা সত্ত্বেও এনসিপি, সিপিএম, আপ-এর কোনও প্রতিনিধি নেই ওই কমিটিতে। বিরোধীদের আশঙ্কা, আসলে ডেপুটি চেয়ারম্যানকে ইমপিচ করার কোনও নিয়ম নেই রাজ্যসভায়। নিয়ম সংস্কার করতে গিয়ে রাজ্যসভায় সেই নিয়ম আনতে চাইছে শাসক শিবির।

এপ্রিলে মেয়াদ শেষ হচ্ছে রাজ্যসভার বর্তমান ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহের। বর্তমানে রাজ্যসভায় যে অঙ্কের হিসেব, তাতে শাসক শিবিরের প্রার্থী যে জিতবেই এমনটি জোর দিয়ে বলা যায় না। উল্টে বিরোধীরা সর্বসম্মত প্রার্থী দিলে তিনি জিতে যেতে পারেন। বৈঠকে উপস্থিত এক বিরোধী সাংসদের বক্তব্য, ‘‘সে জন্যই ভয় পাচ্ছে শাসক শিবির। এক বার বিরোধী দলের পক্ষ থেকে ডেপুটি চেয়ারম্যান নিযুক্ত হলে যত দিন তিনি পদে থাকবেন, তত দিন সরকারের মাথাব্যথার কারণ হবেন। কারণ ডেপুটি চেয়ারম্যানকে পদ থেকে সরানোর কোনও আইন নেই। নতুন কমিটি গড়ে রাজ্যসভার নিয়ম সংস্কারের মাধ্যমে আসলে ডেপুটি চেয়ারম্যানকে পদ থেকে হটানোর আইনই আনতে চাইছে সরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE