×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

মৃত মায়ের ‘ঘুম’ ভাঙানোর চেষ্টা শিশুর

সংবাদ সংস্থা
পটনা ২৮ মে ২০২০ ০৫:১১
ভাইরাল হওয়া সেই ভিডিয়োর দৃশ্য।

ভাইরাল হওয়া সেই ভিডিয়োর দৃশ্য।

কিছুতেই ঘুম থেকে উঠছে না মা। ক্লান্তিতে প্ল্যাটফর্মে শুয়ে পড়েছিল সেই কখন। গায়ের চাদরটা ধরে টানাটানি করতে শুরু করে শিশুটি। মা তবু সাড়া দিচ্ছে না, একটুও নড়ছে না।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বিহারের মুজফ্‌ফরপুর স্টেশনের এই ভিডিয়ো। শিশুটির পরিবার জানিয়েছে, পরিযায়ী শ্রমিকদের জন্য ব্যবস্থা করা বিশেষ ট্রেনে আমদাবাদ থেকে বিহারে ফেরার পথে প্রচণ্ড গরম, ক্লান্তিতে অসুস্থ হয়ে পড়েছিলেন তরুণী-মা। সেই সঙ্গে গোটা পথে পেটে দানাপানি পড়েনি। ট্রেন মুজফ্‌ফরপুর স্টেশনে পৌঁছলে প্ল্যাটফর্মেই এলিয়ে পড়েন তিনি। আর তার কিছু ক্ষণ পরে মারা যান ২৩ বছরের তরুণী।

ওই একই স্টেশনে রবিবার একটি দু’বছরের বাচ্চাও মারা গিয়েছে। দিল্লি থেকে অন্য একটি ট্রেনে পরিবারের সঙ্গে ফিরেছিল সে। গরমে, না খেতে পেয়ে শিশুটি মারা যায় বলে জানিয়েছে তার পরিবার। মুম্বই থেকে বারাণসী ফেরত একটি পরিযায়ী-ট্রেনেও দু’জনের মৃতদেহ মিলেছে।

Advertisement

রেল মন্ত্রকের তরফে অবশ্য দাবি করা হয়েছে— মুজফ্‌ফরপুরের ওই তরুণী ট্রেনে ওঠার সময়েই অসুস্থ ছিলেন। মুজফ্‌ফরপুর স্টেশনে নামার সময়ে মারা যান। রেল মন্ত্রক এ দিন টুইটও করে, ‘‘তরুণীর পরিবারের লোকজন জানিয়েছেন, উনি আগে থেকেই অসুস্থ ছিলেন। সবাইকে অনুরোধ করা হচ্ছে, ভুয়ো খবর ছড়াবেন না।’’ মুম্বই-বারাণসী ট্রেনে পাওয়া মৃতদেহ দু’টি নিয়েও রেলের বক্তব্য, ওই শ্রমিকদের এক জন আগে থেকেই অসুস্থ ছিলেন। অন্য জনের পরিচয় জানা যায়নি।

Advertisement