Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

প্যাংগংয়ের দুই তীরে সেনা নিষ্ক্রিয়তা শুরু, প্রকাশ্যে ভিডিয়ো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০২১ ২২:১৪
চলছে সেনা সরানোর প্রক্রিয়া।

চলছে সেনা সরানোর প্রক্রিয়া।
ছবি : টুইটার থেকে।

লাদাখে প্যাংগং হ্রদের দুই তীরে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করে দিল ভারত ও চিন। বৃহস্পতিবার সকালেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সংসদে জানিয়েছিলেন, প্যাংগংয়ে সেনা সরানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে দুই দেশ। তার ঘণ্টা কয়েক পরেই সামনে এল সেনা নিষ্ক্রিয় করার ভিডিয়ো। সেনা সূত্রে পাওয়া ১ মিনিট ১৫ সেকেন্ডের ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে চিনের পিপলস লিবারেশন আর্মি এবং ভারতীয় সেনা শিবিরের ট্যাঙ্কার নিষ্ক্রিয় করার প্রক্রিয়া চলছে। একে একে পিএলএ-র তিনটি ট্যাঙ্কার নিষ্ক্রিয় করতে দেখা যায় ভিডিয়োয়।

বুধবারই চিনের সংবাদসংস্থা গ্লোবাল টাইমস জানিয়েছিল প্যাংগং হ্রদের তীর থেকে সেনা সরানো শুরু হয়েছে। বৃহস্পতিবার রাজনাথও জানান, দু’দেশের কোর কমান্ডার স্তরের নবম দফার আলোচনার পর অবশেষ প্যাংগংয়ে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে দুই দেশ। অবশ্য প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা মোতায়েন নিয়ে এখনও কিছু জটিলতা রয়েছে। তবে দু’পক্ষই যত দ্রুত সম্ভব মুখোমুখি অবস্থান থেকে সম্পূর্ণ ভাবে সেনা সরানো হবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

সংসদে বৃহস্পতিবার রাজনাথ বলেন, চিন সেনা অবস্থান করবে প্যাংগং হ্রদের উত্তর তীরে ফিঙ্গার ৮ এর পূর্বদিকে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার অবস্থান এই ফিঙ্গার এইটের পূর্বেই। ২০২০-র এপ্রিলের আগে এই এলাকা পর্যন্ত টহল দিত ভারতীয় সেনা। অন্যদিকে ভারতীয় সেনা অবস্থান করবে ফিঙ্গার ৩-এ তাদের স্থায়ী শিবিরে।

Advertisement

আরও পড়ুন

Advertisement