Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vijay Mallya

দেনায় ডুবেছে সংস্থা, ঋণখেলাপি হয়েও বিদেশে সম্পত্তি কিনে গিয়েছেন বিজয় মাল্য! দাবি সিবিআইয়ের

মাল্যর বিরুদ্ধে অভিযোগ, তিনি ব্যাঙ্কের ৯০০ কোটি টাকার ঋণ মেটাননি। সংশ্লিষ্ট ব্যাঙ্কের প্রাক্তন জেনারেল ম্যানেজার বুদ্ধদেব দাশগুপ্তের নামও অতিরিক্ত চার্জশিটে রেখেছে সিবিআই।

Vijay Mallya bought properties worth crores in England and France, a CBI chargesheet said

বিজয় মাল্যকে নিয়ে গুরুতর অভিযোগ সিবিআইয়ের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১০:১৯
Share: Save:

চার্বাক দর্শনের নীতি মেনে চরম দুঃসময়েও ঋণ করে ঘি খেয়ে গিয়েছেন শিল্পপতি বিজয় মাল্য! অন্তত এমনই দাবি করেছে সিবিআই। মাল্যের সাধের কিংফিশার এয়ারলাইন্স যখন ঋণের জালে জর্জরিত, সংস্থার একের পর এক কর্মীকে বসিয়ে দেওয়া হচ্ছে, সে সময়েও ইংল্যান্ড এবং ফ্রান্সে ৩৩০ কোটি টাকার সম্পত্তি কিনেছেন এই শিল্পপতি। মাল্যর বিরুদ্ধে চলা একটি তদন্তে মুম্বইয়ের একটি আদালতে সম্প্রতি অতিরিক্ত চার্জশিট পেশ করেছে সিবিআই। সেখানে বলা হয়েছে, ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে তাঁর সংস্থা যখন চরম আর্থিক সঙ্কটে ভুগছে, তখনই ইংল্যান্ড এবং ফ্রান্সে এই সম্পত্তি কেনেন মাল্য।

মাল্যর বিরুদ্ধে অভিযোগ, তিনি আইডিবিআই ব্যাঙ্কের ৯০০ কোটি টাকার ঋণ না মিটিয়েই দেশ ছেড়ে পালিয়েছিলেন। এই ঘটনায় ওই ব্যাঙ্কের তৎকালীন জেনারেল ম্যানেজার বুদ্ধদেব দাশগুপ্তের নামও অতিরিক্ত চার্জশিটে রেখেছেন তদন্তকারীরা। বুদ্ধদেবের বিরুদ্ধে অভিযোগ এই যে, ২০০৯ সালে তিনি পদ এবং ক্ষমতার অপব্যবহার করে মাল্যকে অতিরিক্ত ১৫০ কোটি টাকার ঋণ পাইয়ে দিয়েছিলেন। নিয়ম মোতাবেক ৭৫০ কোটি টাকার বেশি ঋণ পাওয়ার কথা ছিল না মাল্যর। কিন্তু ওই অতিরিক্ত ১৫০ কোটি টাকার জন্যই মাল্যর ঋণের পরিমাণ ৯০০ কোটি টাকা হয়েছিল।

মাল্যর বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগে সিবিআইয়ের পাশাপাশি ইডিও তদন্ত করছে। ২০১৯ সালে জানুয়ারি মাসে মুম্বইয়ের একটি বিশেষ আদালত মাল্যকে ‘পলায়নকারী’ বলে ঘোষণা করে। আদালত কাউকে ‘পলায়নকারী’ বলে ঘোষণা করলে তদন্তকারী সংস্থা সেই ব্যক্তির যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vijay Mallya Kingfisher Airlines CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE