Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

এই ‘আশ্চর্য প্রদীপে’ একবার তেল দিলেই জ্বলবে টানা ৪০ ঘণ্টা

সংবাদ সংস্থা
রায়পুর ০৬ নভেম্বর ২০২০ ১৬:৩১
টুইটার থেকে নেওয়া ছবি।

টুইটার থেকে নেওয়া ছবি।

দীপাবলি আসছে। অতিমারির মাঝেও কম বেশি সবাই নিজেদের বাড়িকে আলোয় সাজানোর চেষ্টা করবেন। আর যদি মাটির প্রদীপের কথা ভাবেন, তবে এই ম্যাজিক ল্যাম্প অর্ডার করতে পারেন। তবে এর যা চাহিদা দাঁড়িয়েছে, তাতে হাতে পাবেন কিনা জানা নেই।

ছত্তিশগড়ের বস্তার জেলায় কোন্ডাগাঁওতে বছর বাষট্টির অশোক চক্রধারী নামের এক মৃৎশিল্পী এই প্রদীপ তৈরি করেছেন। তাঁর এই প্রদীপ ২৪ থেকে ৪০ ঘণ্টা পর্যন্ত জ্বলতে পারে। অশোক জানিয়েছেন, তিনি বরাবরই নতুন কিছু তৈরি করার চেষ্টা করেন। আর এই প্রদীপ তৈরির আইডিয়া তিনি পেয়েছেন অনলাইনের একটি ভিডিয়ো থেকে।

এই প্রদীপে এমন ব্যবস্থা করা হয়েছে যে, সলতের কাছে জ্বালানী তেলের স্তর একই থাকবে। যে অংশে প্রদীপের সলতে থাকে তার উপরে ফোঁটা ফোঁটা করে তেল পড়ার ব্যবস্থা করা হয়েছে। ওই অংশে তেলের স্তর কিছুটা কমে গেলেই উপর থেকে ফোঁটা ফোঁটা তেল বেরিয়ে আসবে। ফলে এই প্রদীপ টানা ৪০ ঘণ্টা পর্যন্ত জ্বলতে পারে। তাই বার বার তেল দেওয়ার দরকার নেই। অশোকের এই প্রদীপের কথা জানতে পেরেই প্রচুর মানুষ বায়না দিয়ে রেখেছেন।

Advertisement

আরও পড়ুন: ৬৯ বছরের ফোকলা র‍্যাপার এখন কলম্বিয়ায় মিউজিক সেনসেশন

আরও পড়ুন: অ্যাম্বুলেন্সকে রাস্তা করে দিতে ২ কিমি ছুটলে‌ন হায়দরাবাদের ট্রাফিক কনস্টেবল​

সংবাদ সংস্থা এএনআই তাদের টুইটার হ্যান্ডলে অশোকের এই প্রদীপের কয়েকটি ছবি পোস্ট করেছে। সেখনে দেখা যাচ্ছে, অশোক কী ভাবে এই প্রদীপ তৈরি করছেন। অশোকের নিজের ফেসবুক হ্যান্ডলে একটি ভিডিয়ো শেয়ার হয়েছে।



আরও পড়ুন

Advertisement