×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

মারমুখী আন্দোলনকারীদের থেকে বাঁচতে ১৫ ফুট উঁচু পাঁচিল থেকে লাফ পুলিশের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ জানুয়ারি ২০২১ ০৯:৫২
পাঁচিল থেকে লাফ পুলিশের।

পাঁচিল থেকে লাফ পুলিশের।
ছবি—পিটিআই।

প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির বুকে আন্দোলনকারী কৃষকরা ট্র্যাক্টর নিয়ে মিছিল করার সময় পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বিভিন্ন রাস্তায় আন্দোলনকারীদের ঢুকতে বাধা দেয় পুলিশ। আন্দোলনকারীরাও পাল্টা তেড়ে যান পুলিশের দিকে। পুলিশের সঙ্গে এই সংঘর্ষ জারি থাকে আন্দোলনকারীদের লালকেল্লায় ঢুকে পড়ার পরও। লালকেল্লা থেকে আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। কিন্তু সেখানেও মারমুখী হতে দেখা যায় আন্দোলনকারীদের একাংশকে। সে রকমই একটি ঘটনার ভিডিয়ো প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। সেখানে দেখা যাচ্ছে, আন্দোলনকারীদের থেকে বাঁচতে ১৫ ফুট উঁচু দেওয়াল থেকে লাফ মারছেন পুলিশকর্মীরা।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, লালকেল্লার একটি দেওয়ালের কাছে থাকা পুলিশকর্মীদের লাঠি নিয়ে তাড়া করছেন আন্দোলনকারীরা। তাঁদের অনেকের হাতেই সে সময় হলুদ পতাকা ছিল। তাঁরা সংখ্যাতেও ছিল বেশি। যার জেরে সেখান থেকে সাময়িক ভাবে পিছু হঠতে হয় পুলিশকে। সেই সময় মারমুখী আন্দোলনকারীদের থেকে বাঁচতে ১৫ ফুট উঁচু দেওয়াল থেকে লাফিয়ে নীচে নামতে দেখা গিয়েছে পুলিশকে। কয়েক জন পুলিশকর্মী আবার দেওয়ালে ঝুলেই আন্দোলনকারীদের বাধা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। এই ভিডিয়োতে আন্দোলনকারীদের মারমুখী মনোভাব নিন্দিত হয়েছে বিভিন্ন মহলে।

রাজধানীতে আন্দোলনকারীদের সঙ্গে বিক্ষোভে আহত হয়েছেন একাধিক পুলিশকর্মী। ৮০ জনেরও বেশি আহত হয়েছেন বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। দিল্লির বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাঁরা। লালকেল্লার পাঁচিল থেকে লাফ মারার মতো বেশ কয়েকটি ভিডিয়ো মঙ্গলবার থেকে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানেও দেখা গিয়েছে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের দৃশ্য।

Advertisement

Advertisement