Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Gyanvapi Masjid

Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদ মামলায় বৃহস্পতিবার জোড়া শুনানি সুপ্রিম কোর্ট, বারাণসী আদালতে

সুপ্রিম কোর্ট মঙ্গলবার নির্দেশ দিয়েছিল, জ্ঞানবাপী মসজিদে নমাজে গিয়ে যাতে কেউ বাধা না পান, বারাণসীর জেলাশাসককে তা নিশ্চিত করতে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২২ ২১:৫০
Share: Save:

জ্ঞানবাপী মসজিদ মামলা নিয়ে বারাণসী দায়রা আদালতে শুনানির ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিংহের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার থেকে মামলার শুনানি শুরু করার নির্দেশ দিয়েছে বারাণসীর আদালতকে।

শীর্ষ আদালত মঙ্গলবার বারাণসী আদালতকে নির্দেশ দিয়েছিল, কাশীর জ্ঞানবাপী মসজিদের ওজুখানার জলাধারে তথাকথিত শিবলিঙ্গের (মতান্তরে ফোয়ারা) নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থার নিতে। কিন্তু কোনও ভাবেই মসজিদে নমাজ বন্ধ করা যাবে না বলেও জানায় বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ। তবে আবেদনকারী ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’-র তরফে বারাণসী আদালত ঘোষিত ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা, তহ্‌খানা-সহ মসজিদের একাংশ) এলাকা সিল করার নির্দেশের উপর স্থগিতাদেশ চাওয়া হলেও সেই আবেদন খারিজ করে দেওয়া হয়।

শীর্ষ আদালতে জ্ঞানবাপী মামলার শুনানি চলাকালীন বারাণসীর দায়রা আদালতে সমান্তরাল শুনানির উপর স্থগিতাদেশ চাওয়ার আবেদনও বিচারপতি চন্দ্রচূড় এবং বিচারপতি নরসিংহের ডিভিশনের বেঞ্চ নাকচ করে দেয়। বুধবার সুপ্রিম কোর্ট বারাণসী আদালতে শুনানির ছাড়পত্র দিয়েছে। বারাণসী আদালতে বুধবার জ্ঞানবাপী মসজিদ-কাশী বিশ্বনাথ মন্দির বিবাদ সংক্রান্ত একাধিক আবেদনের শুনানি থাকলেও স্থানীয় বার অ্যাসোসিয়েশনের ধর্মঘটের কারণে তা হতে পারেনি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুই আদালতেই জ্ঞানবাপী মসজিদ কাশী বিশ্বনাথ মন্দির বিবাদ মামলার শুনানির কথা। বারাণসী দায়রা বিচারক রবিকুমার দিবাকর মসজিদের অন্দরে সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফি সংক্রান্ত চূড়ান্ত রিপোর্ট বৃহস্পতিবারের মধ্যে পেশ করার নির্দেশ দিয়েছে আদালত-নিযুক্ত পর্যবেক্ষক দলকে। অন্য দিকে, জ্ঞানবাপী চত্বরে পুজো করার অনুমতি চেয়ে পাঁচ মহিলার বারাণসী আদালতে আবেদনের বিরুদ্ধে মসজিদ কমিটির বক্তব্য শুনবে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE