Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Gyanvapi Masjid

Gyanvapi Mosque: ‘প্রমাণ হল আমাদের ইতিহাস’! এ বার জ্ঞানবাপী বিতর্কে বিজেপি সাংসদ, অভিনেতা রবি কিষণ

আদালত নিযুক্ত পর্যবেক্ষকদের সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফির রিপোর্ট বারাণসী জেলা আদালতে জমা পড়লেও তা এখনও জনসমক্ষে আসেনি।

বিজেপি সাংসদ রবি কিষাণ।

বিজেপি সাংসদ রবি কিষাণ।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৫:৫২
Share: Save:

জ্ঞানবাপী মসজিদ-বিশ্বনাথ মন্দির বিতর্কে এ বার বিজেপির চিত্রতারকা সাংসদ রবি কিষণ। তাঁর দাবি, বারাণসীর জ্ঞানবাপী মসজিদের অজুখানার জলাধারে যে গম্বুজাকৃতি পাথরের খণ্ড মিলেছে তা আদতে শিবলিঙ্গ।আদালত নিযুক্ত পর্যবেক্ষকদের সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফির রিপোর্ট বারাণসী জেলা আদালতে জমা পড়লেও তা এখনও জনসমক্ষে আসেনি। এই পরিস্থিতিতে ভোজপুরী চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা শনিবার বলেন, ‘‘অনেক বছর ধরেই কাশী বিশ্বনাথ মন্দিরে যাচ্ছি। বারে বারেই মনে হয়েছে, কেন ভগবান মহাদেব এক দিকে, আর নন্দী অন্য দিকে!’’

প্রসঙ্গত, জ্ঞানবাপী মসজিদের ওজুখানার জলাধারের ঠিক ৮৩ ফুট দূরে, পাঁচিলের ওপারে বিশ্বনাথ মন্দির চত্বরে রয়েছে একটি নন্দীমূর্তি। যার মুখ ওজুখানার ওই গম্বুজাকৃতি পাথরের দিকেই। হিন্দুত্ববাদীদের দাবি, নন্দীমূর্তির মুখ সবসময় শিবলিঙ্গের দিকেই থাকে।

গোরক্ষপুরের সাংসদ রবি আরও বলেন, ‘‘ছবিতে দেখা গিয়েছে প্রবীণ পণ্ডিতেরা বসে পুজো করছেন। আমাদের ইতিহাস রয়েছে।’’ বিচারব্যবস্থার প্রতি তাঁর ‘পূর্ণ আস্থা’ রয়েছে বলেও জানিয়েছেন রবি।

‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’-র তরফে বারাণসী আদালত ঘোষিত ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা, তহ্‌খানা-সহ মসজিদের একাংশ) এলাকা সিল করার নির্দেশ চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানানোর সময় বলা হয়েছিল, ওজুখানার জলাধারে পর্যবেক্ষক দল যে পাথরটি দেখেছেন সেটি আদতে ফোয়ারা। শীর্ষ আদালত বারাণসী দায়রা আদালত থেকে বারাণসী জেলা আদালতে সেই মামলা স্থানান্তর করেছে। আর সেই শুনানি-পর্বের সময়ই বিচারাধীন বিষয়ে কেন বিজেপি সাংসদ মন্তব্য করলেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE