Advertisement
১৮ জুলাই ২০২৪
ISRO

‘দুষ্টু ছেলে’কে সফল ভাবে মহাকাশে পাঠাল ইসরো, আবহাওয়ার নিখুঁত পূর্বাভাস দেবে উপগ্রহ

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, এই উপগ্রহের সফল উৎক্ষেপণ তাঁদের ‘বাড়তি আত্মবিশ্বাস’ জুগিয়েছে। এর আগে ব্যর্থ হয়েছিল এই উপগ্রহের উৎক্ষেপণ। অবশেষে সফল।

শনিবার মহাকাশে ইনস্যাট-৩ডি উপগ্রহ পাঠাল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)।

শনিবার মহাকাশে ইনস্যাট-৩ডি উপগ্রহ পাঠাল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৫
Share: Save:

সফল ভাবে শনিবার মহাকাশে ইনস্যাট-৩ডি উপগ্রহ পাঠাল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। জিএসএলভি রকেটে চেপে শনিবার বিকেল ৫টা ৩৫ মিনিটে শ্রীহরিকোটা থেকে পাড়ি দিল সেই উপগ্রহ। পৃথিবী এবং সমুদ্রপৃষ্ঠের উপর নজরদারি চালাবে সে। আবহাওয়া নিয়ে সঠিক পূর্বাভাস পাঠাবে ইসরোকে। প্রাকৃতিক দুর্যোগ নিয়ে আগাম তথ্য দেবে। এই উপগ্রহের নাম রেখেছে ইসরো ‘দুষ্টু ছেলে’।

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, এই উপগ্রহের সফল উৎক্ষেপণ তাঁদের ‘বাড়তি আত্মবিশ্বাস’ জুগিয়েছে। এর আগে ব্যর্থ হয়েছিল এই উপগ্রহের উৎক্ষেপণ। অবশেষে সফল। এই প্রসঙ্গে প্রকল্পের ডিরেক্টর টমি জোসেফ বলেন, ‘‘দুষ্টু ছেলে এ বার পরিণত, শৃঙ্খলাপরায়ণ কিশোরে পরিণত হয়েছে।’’

ইনস্যাট-৩ডি উপগ্রহের ওজন ২,২৭৪ কেজি। এটি তৃতীয় প্রজন্মের আবহগত উপগ্রহ। কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রক এই প্রকল্পের খরচ দিয়েছে। পরিকল্পনা মতো উৎক্ষেপণের ২০ মিনিটের মাথায় রকেট থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা। তার আগে উপগ্রহটিকে নির্দিষ্ট কক্ষে বসাবে সেই রকেট। সূত্রের খবর, এখনও অবধি ১৫ বার মহাকাশে পাড়ি দিয়েছে জিএসএলভি রকেট। তবে তার মধ্যে ছ’বার এটিতে গোলযোগ দেখা গিয়েছিল। তাই রকেটটির ব্যর্থতার হার ৪০ শতাংশ। ২০২৩ সালের ২৯ মে শেষ বার সফল ভাবে মহাকাশে পাড়ি দিয়েছিল জিএসএলভি। কিন্তু তার আগে ২০২১ সালের ১২ অগস্ট রকেটটি ব্যর্থ হয়েছিল।

জিএসএলভি একটি ত্রিস্তরীয় রকেট যা ৫১.৭ মিটার দীর্ঘ। এটির ওজন ৪ লক্ষ কেজির বেশি। রকেটটি ভারতের তৈরি ক্রায়োজেনিক ইঞ্জিন ব্যবহার করে এবং ইসরো আরও কয়েকটি উৎক্ষেপণের পরে এটিকে বাতিল করার পরিকল্পনা করেছে।

জিএসএলভি রকেটের থেকে তুলনায় ভারি ‘লঞ্চ ভেহিকেল মার্ক-৩’ বা ‘বাহুবলী রকেট’ এখনও পর্যন্ত সাত বার অভিযানে গিয়েছে। প্রতি বারই সফল হয়েছে। ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)’ রকেটের সফলতার হারও অনেক বেশি। ৬০টি উৎক্ষেপণের মধ্যে মাত্র তিন বার ব্যর্থ হয়েছে সেই রকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Sriharikota Satellite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE