Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weather Today

শিমলার পর নৈনিতাল, ধর্মশালাও! দিল্লি একের পর এক গোল দিচ্ছে উত্তর ভারতের শীতলতমদের

হাড়কাঁপানো ঠান্ডায় কম্পমান উত্তর ভারত। এর মধ্যে ঘন কুয়াশায় সূর্যের দেখা নেই। মঙ্গলবার ‘অতি শীতল দিনের’ সাক্ষী হল রাজধানী। প্রশ্ন উঠেছে, আর কী অপেক্ষা করে রয়েছে?

কুয়াশা এবং উত্তর-পশ্চিমি হিমেল হাওয়ার জোড়া চাপে কাঁপছে দিল্লি।

কুয়াশা এবং উত্তর-পশ্চিমি হিমেল হাওয়ার জোড়া চাপে কাঁপছে দিল্লি। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১১:৩৫
Share: Save:

শীতে কাতর রাজধানী। গত কয়েক দিনের তীব্র ঠান্ডায় এমনিতেই কাঁপছিল দিল্লি। মঙ্গলবার সেই ঠান্ডা তীব্রতর হল। এই মরশুমের ‘অতি শীতল দিন’ প্রত্যক্ষ করল রাজধানী শহর দিল্লি। সফদরজংয়ের মানমন্দিরে তাপমাত্রার পারদ নেমে দাঁড়াল ৫.৬ ডিগ্রি সেলসিয়াসে।

শীতে শিমলাকে আগেই পিছনে ফেলে দিয়েছিল দিল্লি। এ বার উত্তর ভারতের দুই পাহাড়ে ঘেরা শহর নৈনিতাল এবং ধর্মশালাকেও টেক্কা দিল রাজধানী শহর। মঙ্গলবার যখন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা সাড়ে ৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে ঘোরাফেরা করছে, তখন উত্তরাখণ্ডের নৈনিতালে তাপমাত্রা ৭.২ ডিগ্রি সেলসিয়াস, দেরাদুনে ৭ ডিগ্রি এবং হিমাচল প্রদেশের ধর্মশালার তাপমাত্রা ৬.২ ডিগ্রি সেলসিয়াস। উত্তর ভারত জুড়ে চলতে থাকা শৈত্যপ্রবাহের জেরেই এই পারদপতন বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে একই সঙ্গে মৌসম ভবন এ-ও জানিয়েছে, এই পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছুটা সময় লাগতে পারে।

আচমকা এই তাপমাত্রার পতনের কারণ ব্যাখ্যা করে মৌসম ভবন জানিয়েছে, একে দিল্লিতে কুয়াশার জন্য সূর্যের মুখ দেখতে বেলা পেরোচ্ছে। সূর্যাস্তও হচ্ছে তাড়াতাড়ি। বিশেষ করে উত্তর পশ্চিম ভারতের দিল্লি, রাজধানী সংলগ্ন এলাকা (এনসিআর), উত্তর প্রদেশ, হরিয়ানা, পঞ্জাব এবং উত্তর রাজস্থানে অতি ঘন কুয়াশায় দৃশ্যমানতা কমে আসছে ৫০ মিটারে। তার সঙ্গে জুড়েছে হিমেল উত্তুরে হাওয়া। এক বেসরকারি আবহাওয়া বিশারদ সংস্থার অধিকর্তার কথায়, পশ্চিমি ঝঞ্ঝার দৌলতে গত ২৫ এবং ২৬ ডিসেম্বর তুষারপাত হয়েছে পাহাড়ে। তার পর থেকে হিমেল উত্তর-পশ্চিমি বাতাস জাঁকিয়ে বইছে দিল্লির সমতলে। যার ফল ভুগছে দিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Today Weather Update Winter North India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE