Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নতুন ভারতে স্বাগত! ‘ওয়ার অ্যান্ড পিস’ বিতর্কে কটাক্ষ জয়রাম রমেশের

বম্বে হাইকোর্টে জামিনের আর্জি জানান গঞ্জালভেস। তার শুনানিতেই বিচারপতি সরং কোতয়াল ব্যাখ্যা করতে বলেন, কেন ভার্নন বাড়িতে টলস্টয়ের ‘ওয়ার অ্যান

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ অগস্ট ২০১৯ ১৫:২১
Save
Something isn't right! Please refresh.
কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশ। —ফাইল চিত্র

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশ। —ফাইল চিত্র

Popup Close

ওয়ার অ্যান্ড পিস’ বিতর্কে বম্বে হাইকোর্টের বিচারপতির মন্তব্যের কড়া সমালোচনা করলেন জয়রাম রমেশ। কংগ্রেস সাংসদের কটাক্ষ, ‘নতুন ভারতে স্বাগত’। একই সঙ্গে তাঁর মন্তব্য ‘সত্যিই উদ্ভট’। লিও টলস্টয়ের ‘ওয়ার অ্যান্ড পিস’ বইটি রাখা নিয়ে সমাজকর্মী ভার্নন গঞ্জালভেসকে বম্বে হাইকোর্ট বৃহস্পতিবার প্রশ্ন করার পরের দিনই সরব হলেন রমেশ।

বিতর্কের সূত্রপাত বৃহস্পতিবার। ভীমা কোরেগাঁওয়ে অশান্তির অভিযোগে পুণে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন লেখক-সমাজকর্মী ভার্নন গঞ্জালভেস। বম্বে হাইকোর্টে জামিনের আর্জি জানান গঞ্জালভেস। তার শুনানিতেই বিচারপতি সরং কোতয়াল ব্যাখ্যা করতে বলেন, কেন ভার্নন বাড়িতে টলস্টয়ের ‘ওয়ার অ্যান্ড পিস’-এর মতো ‘আপত্তিকর’ বই রেখেছেন। একই সঙ্গে বাড়িতে কয়েকটি সিডি রাখা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি।

তার পর থেকেই এ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। টলস্টয়ের ‘ওয়ার অ্যান্ড পিস’ নিষিদ্ধ কোনও বই নয়। সেই বই বাড়িতে রাখাও অপরাধ হতে পারে না। কিন্তু বিচারপতি তা নিয়ে প্রশ্ন তোলায় শুরু হয় বিতর্ক। সেই বিতর্কেই শুক্রবার রমেশ বলেছেন, ‘‘সত্যিই আশ্চর্যের যে কারও বাড়িতে টলস্টয়ের ‘ওয়ার অ্যান্ড পিস’ বই রাখা নিয়ে প্রশ্ন তুলছেন এবং রাখার কারণ ব্যাখ্যা করতে বলছেন বম্ব হাইকোর্টের বিচারপতি। অথচ মহাত্মা গাঁধীও এই টলস্টয়ের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। নতুন ভারতে আপনাকে স্বাগত।’’

Advertisement

আরও পড়ুন: জলপথে ঢুকতে পারে পাক কম্যান্ডো-জঙ্গিরা, গুজরাতের সব বন্দরে জারি সর্বোচ্চ সতর্কতা

আরও পড়ুন: উত্তেজনার মধ্যেই শক্তি প্রদর্শন! ‘গজনভি’ মিসাইল পরীক্ষা করল পাকিস্তান

যদিও বৃহস্পতিবার বম্বে হাইকোর্টে অন্য এক অভিযুক্তের পক্ষের আইনজীবী যুগ চৌধুরী দাবি করেছেন, আদালত টলস্টয়ের ‘ওয়ার অ্যান্ড পিস’ বইয়ের কথা বলেনি। বরং অন্য এক লেখকের ‘ওয়ার অ্যান্ড পিস ইন জঙ্গলমহল: পিপল, স্টেট অ্যান্ড মাওইস্ট’ বই নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি। যদিও তার পরও পর্যবেক্ষকদের একটি অংশের মতে, এই বই নিয়ে প্রশ্ন তুললেও তাতে বিতর্কের অবকাশ রয়েছে। কারণ, এই বইটিও নিষিদ্ধ নয়।

পুণে পুলিশের দাবি, বছর খানেক আগে গঞ্জালভেসের বাড়ি থেকে উদ্ধার হয়েছিল এই বই-সহ বেশ কিছু সিডি, যা অত্যন্ত উস্কানিমূলক। কবীর কলা মঞ্চের প্রকাশিত ‘রাজ্য দমন বিরোধী’ নামে একটি সিডির উল্লেখ করে পুণে পুলিশের দাবি, এই সিডির শিরোনামের মধ্যে দেশবিরোধী কার্যকলাপের মতো বিষয়বস্তু রয়েছে। এর পরই বিচারপতি গঞ্জালভেসকে ওই বই এবং সিডি কেন রেখেছিলেন, তা ব্যাখ্যা করতে বলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement