Advertisement
১৮ মে ২০২৪
ration

রেশনে অতিরিক্ত বরাদ্দ দাবি করল বাংলা

এত দিন খাদ্য সুরক্ষা আইনে সস্তায় চাল-গম বিলি করা হতো। কেন্দ্রীয় সরকার লোকসভা নির্বাচনের আগে চলতি বছর পুরোপুরি বিনামূল্যেই রেশনে চাল-গম দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

picture of ration.

৩ কোটি মানুষকে পুষ্টিগুণসম্পন্ন চাল দিতে কেন্দ্রের কাছে প্রতি বছর ১২৫ কোটি টাকা বরাদ্দ করার দাবি তুলল রাজ্য সরকার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৬:১৬
Share: Save:

খাদ্য সুরক্ষা আইনে পশ্চিমবঙ্গের প্রায় ৬ কোটি মানুষকে কেন্দ্রীয় সরকার রেশন দিয়ে থাকে। এই ৬ কোটি মানুষের জন্য পুষ্টিগুণসম্পন্ন চাল সরবরাহ করে কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্য সরকার তার বাইরেও প্রায় ৩ কোটি মানুষকে বিনামূল্যে রেশন সরবরাহ করে। এই ৩ কোটি মানুষকে পুষ্টিগুণসম্পন্ন চাল দিতে আজ কেন্দ্রের কাছে প্রতি বছর ১২৫ কোটি টাকা বরাদ্দ করার দাবি তুলল রাজ্য সরকার। বুধবার দিল্লিতে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যের খাদ্যমন্ত্রীদের বৈঠকে পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এই দাবি তুলেছেন।

এত দিন খাদ্য সুরক্ষা আইনে সস্তায় চাল-গম বিলি করা হতো। কেন্দ্রীয় সরকার লোকসভা নির্বাচনের আগে চলতি বছর পুরোপুরি বিনামূল্যেই রেশনে চাল-গম দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। এখন মোদী সরকার জোয়ার-বাজরা-রাগির মতো মিলেট খাদ্যশস্যেও জোর দিচ্ছে। আজকের বৈঠকে রাজ্যগুলিকে মিলেট কিনে তা সরকারি প্রকল্পে বিলি করার উপরে জোর দিয়েছে কেন্দ্র। খাদ্য মন্ত্রকের হিসেবে, ২০২১-২২-এ পশ্চিমবঙ্গে ২৬.৫০ লক্ষ মেট্রিক টন মিলেট উৎপাদন হয়েছিল। কিন্তু সরকারি ক্রয়ের পরিমাণ ছিল শূন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ration Central Government West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE