Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পাঁচ রাজ্যের ভোট-খরচে শীর্ষে বাংলা

খরচের পরিমাণ দেখিয়ে কংগ্রেস, বামেদের অভিযোগের আঙুল স্বাভাবিক ভাবেই তৃণমূলের দিকে। তৃণমূল শীর্ষনেতৃত্বের পাল্টা যুক্তি, বেশি খরচের কারণ নজিরব

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও কলকাতা ০৭ জুলাই ২০১৭ ০৩:৩৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

পাঁচ রাজ্যে বিধানসভা ভোট হয়েছিল গত বছর। নির্বাচন কমিশনের হিসেব বলছে, সব দল মিলে তাতে খরচ করেছে মোট ৫৭৩ কোটি ২৪ লক্ষ টাকা। তার মধ্যে ১১০ কোটি ৬২ লক্ষ টাকাই খরচ হয়েছে পশ্চিমবঙ্গে।

ভোটের খরচ নিয়ে রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনে যে হিসাব জমা দিয়েছে, তার উপর ভিত্তি করে একটি রিপোর্ট তৈরি করেছে অসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)। সেই রিপোর্ট বলছে, শুধু খরচ নয়, রাজনৈতিক দলগুলি পশ্চিমবঙ্গ থেকেই সব থেকে বেশি চাঁদা সংগ্রহ করেছিল। যার পরিমাণ প্রায় ৮৪ কোটি ৩০ লক্ষ টাকা। খরচ ও চাঁদা, দুই মাপকাঠিতেই তামিলনাড়ু, কেরল, অসম ও পুদুচেরিকে পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ।

এডিআর-এর রিপোর্ট বলছে, গত বিধানসভা ভোটে তৃণমূল খরচ করেছে ৩৪ কোটি ৯৫ লক্ষ টাকা, কংগ্রেস ১০ কোটি ৬৩ লক্ষ, সিপিএম ৬ কোটি ১৯ লক্ষ এবং বিজেপি ৫ কোটি ৭০ লক্ষ টাকা। কংগ্রেস-সিপিএম-বিজেপির ক্ষেত্রে অবশ্য কেন্দ্রীয় স্তর থেকেও খরচ হয়েছে। সংগঠনের তরফে বিপ্লব হালিম বলেন, ‘‘খাতায়-কলমে এত খরচ হলে, আসল খরচ অনেক বেশি। অথচ পশ্চিমবঙ্গে শাসক, বিরোধী সব দলই নির্বাচনী সংস্কার, সরকারি খরচে ভোট করার পক্ষে। কিন্তু তাঁরাই বেশি অর্থ ঢালছেন।’’

Advertisement

আরও পড়ুন: রামমন্দির দু’দিনেই বানাব, দাবি স্বামীর

খরচের পরিমাণ দেখিয়ে কংগ্রেস, বামেদের অভিযোগের আঙুল স্বাভাবিক ভাবেই তৃণমূলের দিকে। তৃণমূল শীর্ষনেতৃত্বের পাল্টা যুক্তি, বেশি খরচের কারণ নজিরবিহীন ভাবে ছয় দফায় ভোটগ্রহণ। ফলে স্বাভাবিক ভাবেই প্রচারে বেশি খরচ হয়েছে। কিন্তু কোথাও কোনও অস্বচ্ছতা নেই। যা খরচ হয়েছে, সবই নির্বাচন কমিশনকে জানানো হয়েছে।

সিপিএম, কংগ্রেস নেতাদের অভিযোগ, শুধু ২০১৬ নয়। ২০১১-র বিধানসভা, তার পরে ২০১৪-র লোকসভা নির্বাচনেও তৃণমূল বিপুল খরচ করেছে। তৃণমূলনেত্রী নিজে কপ্টারে চেপে গোটা রাজ্যে ঘুরেছেন। অন্য তারকা প্রচারকরাও কপ্টারে ঘুরেছেন। সেই টাকা কোথা থেকে আসে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। সিপিএম নেতাদের দাবি, ক্ষমতায় থাকার সময় তাঁদের দলের খরচ অনেক কম ছিল।

কী ভাবে খরচ হয়েছে ১১০ কোটি ৬২ লক্ষ টাকা? রিপোর্ট বলছে, রাজনৈতিক দলগুলি প্রার্থীদের হাতে মোট ৬৭ কোটি ৩০ লক্ষ টাকা তুলে দিয়েছে। প্রচারে খরচ হয়েছে ২৯ কোটি ২৮ লক্ষ টাকা। নেতাদের যাতায়াতের পিছনে খরচ ১২ কোটি ২২ লক্ষ টাকা। তৃণমূল নেতৃত্বের যুক্তি, তৃণমূলে তারকা প্রচারকের সংখ্যা বেশি। তাদের নিরাপত্তার জন্য বাড়তি খরচ করতে হয়। পরিসংখ্যানও তাই বলছে। রাজ্যে তারকা প্রচারকদের পিছনে মোট খরচ হয়েছে ১১ কোটি ৫৭ টাকা। এর মধ্যে ১১ কোটি ৩৯ লক্ষই তৃণমূলের খাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement