Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Covishield

Covid Vaccine: করোনার ডেল্টা ও ডেল্টা প্লাসের বিরুদ্ধে কোন টিকা বেশি কার্যকর, জানাল আইসিএমআর

কোভিশিল্ড না কোভ্যাক্সিন কোন টিকা বেশি কার্যকর তা জানতে দেশ জুড়ে গবেষণা চালিয়েছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

কোভিশিল্ড না কোভ্যাক্সিন কোন টিকা বেশি কার্যকর?

কোভিশিল্ড না কোভ্যাক্সিন কোন টিকা বেশি কার্যকর? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১০:৫৬
Share: Save:

ভারত তথা বিশ্ব জুড়ে এই মুহূর্তে করোনা সংক্রমণ বৃদ্ধির পিছনে রয়েছে ডেল্টা ও ডেল্টা প্লাস রূপ। এই দুই রূপের বিরুদ্ধে কতটা কার্যকর করোনার বিভিন্ন টিকা সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। ফাইজার, মডার্না, স্পুটনিক ভি, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার মতো টিকা প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে তাদের টিকা এই দুই রূপের বিরুদ্ধে কার্যকর। কিন্তু ভারতে যে দু’টি টিকা প্রথম থেকে দেওয়া হচ্ছে অর্থাৎ কোভিশিল্ড ও কোভ্যাক্সিন তাদের মধ্যে কোন টিকা বেশি কার্যকর এই দুই রূপের বিরুদ্ধে? এই বিষয়ে গবেষণা চালিয়েছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। সম্প্রতি তার ফলাফল জানিয়েছে তারা।

আইসিএমআর জানিয়েছে, তাদের গবেষণায় ধরা পড়েছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন এই টিকা দু’টি ডেল্টা ও ডেল্টা প্লাস রূপের বিরুদ্ধে আলাদা আলাদা ভাবে কার্যকর। ডেল্টা রূপের বিরুদ্ধে বেশি কার্যকর সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড। তবে যদি কোনও ব্যক্তি এক বার করোনা আক্রান্ত হওয়ার পরে সুস্থ হয়ে ওঠেন এবং তার পর তাঁকে কোভিশিল্ডের দু’টি টিকা দেওয়া হয় তা হলে ডেল্টা রূপের বিরুদ্ধে তা অনেক বেশি কার্যকর। মানবদেহের কোষ ও হরমোন গ্রন্থিগুলিকে অনেক বেশি রোগ প্রতিরোধী বানাতে সাহায্য করে এই টিকা। ফলে শরীর করোনার ডেল্টা রূপের বিরুদ্ধে লড়াই করতে পারে।

অন্য দিকে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন অনেক বেশি কার্যকর ডেল্টা প্লাস রূপের বিরুদ্ধে। ডেল্টা প্লাস হল ডেল্টা রূপের এক বিশেষ বিবর্তন। ভারতে এপ্রিল মাসে এই রূপ প্রথম দেখা গিয়েছিল। তার পর থেকে এই রূপের প্রভাবেই সংক্রমণ বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে কোভ্যাক্সিন টিকা এই রূপ প্রতিরোধ করতে অনেক বেশি সক্ষম বলেই জানিয়েছে গবেষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE