Advertisement
০৬ মে ২০২৪
Chandrayaan-3 Update

ঘড়ির কাঁটায় ঠিক ৫টা ৪৪ মিনিটে শুরু হবে অবতরণ, অপেক্ষায় বিজ্ঞানীরা, কী বলছে ইসরো?

ল্যান্ডার বিক্রম এই মুহূর্তে চাঁদের মাটি থেকে ৩০ কিলোমিটার উচ্চতায় রয়েছে। ধীরে ধীরে উচ্চতা এবং গতি কমিয়ে সেটি চাঁদের দিকে অগ্রসর হবে। পাখির পালকের মতো অবতরণ করবে বিক্রম।

What ISRO says on the day of moon landing.

ইসরোর অফিসে ব্যস্ততা, অপেক্ষায় বিজ্ঞানীরা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৬:১৩
Share: Save:

অপেক্ষার আর মাত্র কয়েক ঘণ্টা। বুধবার বিকেলে ঘড়ির কাঁটা ধরে ঠিক ৫টা ৪৪ মিনিটে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের অবতরণ শুরু হবে। তার আগে টুইট করে বিক্রমের কথা জানাল ইসরো। তারা জানিয়েছে, অবতরণের জন্য সব প্রস্তুত। এখন শুধু ঘড়িতে পৌনে ৬টা বাজার অপেক্ষা।

ইসরো টুইট করেছে, ‘‘স্বয়ংক্রিয় অবতরণ প্রক্রিয়া শুরুর জন্য সব প্রস্তুত। এখন বিকেল ৫টা ৪৪ মিনিটে ল্যান্ডার মডিউল কাঙ্ক্ষিত অংশে পৌঁছনোর অপেক্ষা। অবতরণ প্রক্রিয়া শুরু করার সঙ্গে সঙ্গে ল্যান্ডার মডিউলটি নীচে নামতে থাকবে। প্রতি ধাপে পরিকল্পনা বাস্তবায়ন করবে আমাদের বিশেষ দল। গোটা অবতরণ প্রক্রিয়ার সরাসরি সম্প্রচার হবে বিকেল ৫টা ২০ মিনিট থেকে।’’

ল্যান্ডার বিক্রম এই মুহূর্তে চাঁদের মাটি থেকে ৩০ কিলোমিটার উচ্চতায় রয়েছে। ধীরে ধীরে উচ্চতা এবং গতি কমিয়ে সেটি চাঁদের দিকে অগ্রসর হবে। পাখির পালকের মতো অবতরণ (সফ্‌ট ল্যান্ডিং) করবে ইসরোর এই ল্যান্ডার। চাঁদের দক্ষিণ মেরুতে যা আগে কখনও হয়নি। চাঁদের এই অংশ এখনও অনাবিষ্কৃত। প্রথম দেশ হিসাবে সেখানে পা রাখতে চলেছে ভারত। তার আগে ইসরোর সঙ্গে অপেক্ষা করে আছে গোটা দেশ। সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি ছোঁবে বিক্রম। তার পর তার পেটের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। চাঁদে আগামী ১৪ দিন ধরে ঘুরে বেড়াবে এই রোভার। নানা তথ্য সংগ্রহ করবে।

কিছু দিন আগে চাঁদে যাওয়ার পথে রাশিয়ার অভিযান ব্যর্থ হয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতেই লুনা-২৫ পাঠাচ্ছিল রাশিয়া। কিন্তু প্রায় দোরগোড়ায় পৌঁছে মহাকাশযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় রুশ বিজ্ঞানীদের। চাঁদের মাটিতে ধাক্কা খেয়ে সেটি ভেঙে পড়েছে। তবে ভারতের অভিযান সফল হবে বলেই আশাবাদী ইসরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Chandrayaan-3 Moon Landing Moon Mission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE