Advertisement
০২ মে ২০২৪
Wild Boar Attack

ঝাড়খণ্ডে বুনো শুয়োরের হামলায় মৃত এক, আহত আরও ছয়, বাড়ছে আতঙ্ক

সিমডেগার বনাধিকারিক বলেন, “এমন ঘটনা আগে কখনও ঘটেনি। বুনো শুয়োর এলাকায় ঢুকে পড়েছে বেশ কয়েক বার। কিন্তু শুয়োর হামলা করেছে এবং সেই হামলায় মৃত্যু হয়েছে, এ রকম ঘটনা এই প্রথম।”

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৭:৫৭
Share: Save:

ঝাড়খণ্ডে বুনো শুয়োরের আতঙ্ক ক্রমশ বাড়ছে। ইতিমধ্যেই বুনো শুয়োরের হামলায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও ছয় জন।

রাঁচী থেকে ১৪০ কিলোমিটার দূরে পিথরা পঞ্চায়েতের ঘটনা। হোলি উপলক্ষে সোমবার গ্রামবাসীরা উৎসবে মেতে ছিলেন। সেই সময় বুনো শুয়োরের একটি দল গ্রামে ঢুকে পড়ে। শুয়োরের দল গ্রামে ঢুকে পড়ায় সেগুলি তাড়ানোর চেষ্টা করেন গ্রামবাসীরা। তখনই গ্রামবাসীদের কয়েক জনের উপর হামলা চালায় শুয়োরের দলটি। এই হামলায় ঘটনাস্থলেই মৃত্যু হয় এক গ্রামবাসীর। আহত হয়েছেন আরও ছ’জন। তাঁদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সিমডেগার বনাধিকারিক বিকাশ কুমার এই ঘটনা প্রসঙ্গে বলেন, “এমন ঘটনা আগে কখনও ঘটেনি। বুনো শুয়োর এলাকায় ঢুকে পড়েছে বেশ কয়েক বার। কিন্তু শুয়োর হামলা করেছে এবং সেই হামলায় মৃত্যু হয়েছে, এ রকম ঘটনা এই প্রথম।” তিনি আরও জানিয়েছেন, ওই পঞ্চায়েত এলাকা পাহাড়ি জঙ্গললাগোয়া হওয়ায় মাঝেমধ্যেই বন্যপ্রাণীরা গ্রামগুলিতে ঢুকে পড়ে। মাঝেমধ্যেই হাতির দল গ্রামে ঢুকে পড়ে। কিন্তু এত বড় ক্ষতি কখনও হয়নি।

এই ঘটনার পর পঞ্চায়েত এলাকায় বিক্ষোভ ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বন্যপ্রাণীরা মাঝেমধ্যেই গ্রামে ঢুকে ক্ষয়ক্ষতি করে। বন দফতর এবং প্রশাসনকে এ বিষয়ে বার বার জানানো হলেও কোনও পদক্ষেপ করা হয় না। যার জেরে মাঝেমধ্যেই গ্রামে বন্যপ্রাণীর আতঙ্ক ছড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wild Boar Jharkhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE