Advertisement
০৮ মে ২০২৪
Facebook

কেন্দ্রের নিয়ম মানেনি ফেসবুক-টুইটার, ২ দিন পরেই কি ভারতে বন্ধ হতে পারে ‘সাইট’?

ডিজিটাল কনটেন্টকে নিয়মের জালে বেঁধে ফেলার জন্য কেন্দ্র সম্প্রতি যে নতুন নিয়ম কানুন জারি করেছিল, তা আগামী ২৬ মে-তে কার্যকর হতে চলেছে।

নিজস্ব চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২১ ২১:১৩
Share: Save:

ডিজিটাল কনটেন্টকে নিয়মের জালে বেঁধে ফেলার জন্য কেন্দ্র সম্প্রতি যে নতুন নিয়ম কানুন জারি করেছিল, তা আগামী ২৬ মে-তে কার্যকর হতে চলেছে। সরকারি সূত্রের দাবি, ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো কোনও সোশ্যাল মিডিয়া কোম্পানিই সেই নিয়ম মেনে পদক্ষেপ করেনি। যার জেরে কেন্দ্রের রোষে পড়তে পারে তিন সংস্থা।

কেন্দ্র জানিয়েছিল, নতুন নিয়ম বিধি মেনে চলা হচ্ছে কি না, তার জন্য এক জনকে নিয়োগ করতে হবে সব কোম্পানিকে। সাইটে কোনও আপত্তিকর কনটেন্ট রয়েছে কি না, তা দেখার এবং প্রয়োজনে সরানোর দায়িত্বেই তিনি থাকবেন। এই নিয়ম সব ক’টি সংস্থাকেই মেনে চলার নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

গত ২৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রের জারি করা নতুন নিয়ম যাতে মানা হয়, তার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কর্তৃপক্ষকে তিন মাস সময় দেওয়া হচ্ছে সেই অনুযায়ী পদক্ষেপ করার জন্য। যদি ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো বড় সংস্থা সেই নিয়ম না মানে, সে ক্ষেত্রে কেন্দ্রের তরফে কী পদক্ষেপ করা হবে, এখন সেটাই দেখার। বিশেষজ্ঞদের দাবি, শাস্তি হিসাবে দু’দিনের জন্য ফেসবুক এবং টু‌ইটারকে ব্লক করতে পারে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Twiiter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE