Advertisement
০৩ মে ২০২৪
coronavirus

টিকা অপচয়ের তালিকায় শীর্ষে তামিলনাড়ু, হরিয়ানা, অপচয় শূন্য পশ্চিমবঙ্গে

বিহারে ৮.১ শতাংশ। দিল্লি, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব, অসম, মণিপুরে যথাক্রমে ৭, ৭.৩, ৮, ৭.৩ ও ৭.২ শতাংশ টিকার অপচয় ঘটেছে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৮:৪৫
Share: Save:

করোনা টিকাকরণের দিক থেকে অন্য দেশের বিচারে অনেকটাই এগিয়ে আছে ভারত। কিন্তু বিপুল পরিমাণ টিকা অপচয়ও হচ্ছে দেশে। জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্টে দেখা গিয়েছে, টিকা অপচয়ের দিক থেকে শীর্ষ রয়েছে তামিলনাড়ু। সেখানে ১২.৪ শতাংশ টিকার অপচয় হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গে এই শতাংশের হিসাবটিই শূন্য।

প্রকাশিত প্রতিবেদনে দেখা গিয়েছে, তামিলনাড়ুতে অপচয় হওয়া টিকার পরিমাণ ১২.৪ শতাংশ, হরিয়ানায় অপচয় হয়েছে ১০ শতাংশ। বিহারে ৮.১ শতাংশ। দিল্লি, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব, অসম, মণিপুরে যথাক্রমে ৭, ৭.৩, ৮, ৭.৩ ও ৭.২ শতাংশ টিকার অপচয় ঘটেছে।

শেষ কয়েকদিন ধরে দেশের একাধিক রাজ্য টিকার সরবরাহ নিয়ে সরব হতে শুরু করেছে। দিল্লি, পঞ্জাব কেন্দ্রীয় সরকারকে দ্রুত টিকা সরবরাহ করার বিষয়ে আবেদন জানিয়েছে। কিন্তু তার মধ্যে টিকার এই বিপুল অপচয় চিন্তা যথেষ্ট বাড়াচ্ছে। অপচয় বিতর্কে জড়িয়ে পড়েছে মহারাষ্ট্রও। কেন্দ্র সরাসরি মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে বিপুল পরিমাণ টিকা অপচয়ের অভিযোগ এনেছে।

এ সবের মধ্যে একেবারে উল্টোচিত্র দেখা যাচ্ছে বেশ কয়েকটি রাজ্যে। গোয়া, লাক্ষাদ্বীপ, কেরল, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং পশ্চিমবঙ্গে টিকা অপচয়ের পরিমাণ শূন্য। অন্য রাজ্যগুলির মতো পশ্চিমবঙ্গেও টিকাকরণ চলছে সমান তালে। সেখানে অপচয়ের পরিমাণ শূন্য থাকায় বাহবা পাচ্ছে রাজ্য।

জাতীয় স্বাস্থ্য সংস্থা সিইও রাম শর্মা জানিয়েছেন, টিকার অপচয় যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। ছোট ছোট টিকাকরণের কেন্দ্রগুলিকে যদি একটি বড় কেন্দ্রের সঙ্গে মিলিয়ে দেওয়া হয়, তাহলে এই সমস্যার সমাধান হতে পারে। তিনি মনে করিয়ে দিয়েছেন, দেশে করোনা টিকা উৎপাদিত হচ্ছে মানেই টিকা নষ্ট করা যাবে, এমনটা নয়। তাই এই দিকটি প্রশাসনকে খতিয়ে দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE