Advertisement
১৭ মে ২০২৪
bizarre

Bizarre: বিধায়ক, মেয়রকে কাদাজলে স্নান করালেন মহিলারা!

বিজেপি বিধায়ক জয়মঙ্গল কানোজিয়া এবং মেয়র কৃষ্ণগোপাল জয়সওয়াল পিপারদেউড়া এলাকায় পৌঁছতেই তাঁদের কাদাজলে স্নান করানো হয়।

বিধায়ক এবং মেয়র আসতেই তাঁদের মাথায় কাদাগোলা জল ঢালা হয়। ছবি সৌজন্য টুইটার।

বিধায়ক এবং মেয়র আসতেই তাঁদের মাথায় কাদাগোলা জল ঢালা হয়। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
গোরক্ষপুর শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১২:৩৮
Share: Save:

বৃষ্টিকে আহ্বান জানাতে দেশের নানা প্রান্তে নানা রকমের রীতি-রেওয়াজ প্রচলিত। কোথাও ব্যাঙ, কুকুরের বিয়ে দেওয়া হয়, কোথাও আবার কবড় খুঁড়ে মৃতদেহের মুখে জল ঢালা হয়!

উত্তরপ্রদেশের অন্যান্য প্রান্তে বৃষ্টি হলেও মহারাজগঞ্জ জেলা বৃষ্টির অপেক্ষায় চাতকের মতো চেয়ে আছে। বৃষ্টি না হলে ফসলের ক্ষতি হবে। তাই বরুণদেবকে আহ্বান জানানোর জন্য এক অভিনব উপায় বার করেছে এই জেলার পিপারদেউড়া এলাকার মানুষ।

তাঁদের বিশ্বাস, একমাত্র শহরের প্রধানকে কাদাজলে স্নান করালে তবেই বরুণদেব খুশি হবেন। সেই বিশ্বাস থেকেই মেয়রকে কাদাজলে স্নান করানোর রীতি প্রচলিত। তবে এ বার সেই তালিকায় মেয়রের সঙ্গে বিধায়ককেও জুড়ে দিয়েছেন পিপারদেউড়া এলাকার মানুষ।

একটি ভিডিয়ো নেটমাধ্যমে ছড়িয়েছে। সেখানে দেখা যাচ্ছে, গাড়িতে চেপে বিজেপি বিধায়ক জয়মঙ্গল কানোজিয়া এবং মেয়র কৃষ্ণগোপাল জয়সওয়াল পিপারদেউড়া এলাকায় পৌঁছলেন। আগে থেকেই সেখানে মহিলা এবং পুরষের দল কাদাজল নিয়ে প্রস্তুত ছিল। বিধায়ক এবং মেয়র গাড়ি থেকে নামতেই তাঁদের কাদাজল দিয়ে স্নান করানো হল। এক এক করে এসে বিধায়ক এবং মেয়রের মাথায় কাদাগোলা জল ঢালছেন, আর দু’জনেই সেই বিষয়টি উপভোগ করছেন।

স্থানীয় বাসিন্দা মুন্নি বলেন, “আমাদের বিশ্বাস শহরের প্রধানকে কাদাজলে স্নান করালে বরুণদেব খুশি হবেন।” শুধু মেয়র বা বিধায়কই নন, এলাকার ছোট ছোট ছেলেমেয়েরাও কাদাজলে স্নান করে। স্থানীয় ভাবে এই রীতি ‘কীল কালৌটি’ নামে পরিচিত।

বিধায়ক কানোজিয়া বলেন, “বৃষ্টির জন্য এখানকার মানুষ হাপিত্যেশ করছেন। বৃষ্টি না হলে চাষের ক্ষতি হয়ে যাবে। কাদাজলে স্নান করানোর রীতি বহু পুরনো।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bizarre Uttar Pradesh Mud Bath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE