Advertisement
০৪ মে ২০২৪
Andhra Pradesh

বিধানসভা ভোটের মুখে জাতগণনা অন্ধ্রপ্রদেশেও

অন্ধ্রপ্রদেশ সরকারের তরফে যুক্তি দেওয়া হয়েছে, মানুষের জীবনের মান পরিবর্তনের লক্ষ্য নিয়েই জাতগণনা করা হবে। কৃষ্ণের দাবি, স্বাধীনতার পর থেকে জাতগণনা হয়নি।

Chelluboyina Srinivasa Venugopala Krishna

সি শ্রীনিবাস বেণুগোপাল কৃষ্ণ। ছবি: ফেসবুক।

সংবাদ সংস্থা
অমরাবতী শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ০৬:১০
Share: Save:

লোকসভা ভোটের মুখে বিহারের ধাঁচেই জাতগণনার কাজ শুরু করতে চলেছে অন্ধ্রপ্রদেশ সরকার। আগামী ৯ ডিসেম্বর থেকে এই কাজ শুরু হবে বলে রাজ্যের তথ্য ও জনসংযোগ মন্ত্রী সি শ্রীনিবাস বেণুগোপাল কৃষ্ণ আজ জানিয়েছেন।

অন্ধ্রপ্রদেশ সরকারের তরফে যুক্তি দেওয়া হয়েছে, মানুষের জীবনের মান পরিবর্তনের লক্ষ্য নিয়েই জাতগণনা করা হবে। কৃষ্ণের দাবি, স্বাধীনতার পর থেকে জাতগণনা হয়নি। তবে রাজ্য সরকার এ বার অন্ধ্রপ্রদেশে বসবাসকারী বিভিন্ন জাতের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে। তিনি জানিয়েছেন, জাতগণনার কাজে যাতে স্বচ্ছতা বজায় থাকে, তা নিশ্চিত করতে চায় সরকার। মন্ত্রীর দাবি, অন্ধ্রপ্রদেশ এ ব্যাপারে দেশের অন্য রাজ্যগুলির সামনে ‘রোল মডেল’ হয়ে উঠবে।

অন্ধ্রপ্রদেশ সরকারের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, প্রথমে ১৩৯টি পিছিয়ে পড়া জাতের সমীক্ষার কথা বলা হয়েছিল। কিন্তু এ বার জাতগণনার আওতায় সবাইকেই নিয়ে আসা হবে। কৃষ্ণের দাবি, সামাজিক ন্যায়ের প্রশ্নে মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির ভূমিকা অনেকটাই এগিয়ে। আর এখন অন্ধ্রপ্রদেশে জাতগণনার কথা শুনেই বিরোধীরা কাঁপতে শুরু করে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Andhra Pradesh Caste Census
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE