Advertisement
০৮ মে ২০২৪
Diwali

সত্যিই এত বড়! বিশ্ব শান্তির কামনায় পঞ্জাবে জ্বলল বিশ্বের সবচেয়ে বড় প্রদীপ

প্রদীপের উদ্বোধন করে প্রাক্তন সেনাকর্তা বলেন, ‘‘এটা একমাত্র পঞ্জাবেই সম্ভব। যে পঞ্জাব এক দিন সবচেয়ে হিংসার সাক্ষী হয়েছিল, তা আজ বিশ্বশান্তির সবচেয়ে বড় প্রতীককে ধারণ করছে।’’

পঞ্জাবে বিশ্বের সবচেয়ে বড় প্রদীপের উদ্বোধন।

পঞ্জাবে বিশ্বের সবচেয়ে বড় প্রদীপের উদ্বোধন। ছবি— সংগৃহীত।

সংবাদ সংস্থা
মোহালি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২২:২২
Share: Save:

পঞ্জাবের মোহালিতে বিশ্বের সবচেয়ে বড় প্রদীপ জ্বলে উঠল। মোহালির বাসিন্দারা কাঁধে কাঁধে মিলিয়ে তৈরি করেছেন এই প্রদীপ। দীপাবলির রাতে বিশ্ব শান্তি ও সৌভ্রাতৃত্বের বার্তা দিয়ে এই প্রদীপের আলোয় ভাসবে মোহালি।

বিশ্বের সবচেয়ে বড় প্রদীপটি তৈরি হয়েছে ১ হাজার কেজি ইস্পাত দিয়ে। যার দৈর্ঘ্য ৩.৩৭ মিটার। মোহালির একটি আবাসনের প্রায় ৪ হাজার আবাসিক-সহ অন্তত ১০ হাজার মোহালিবাসী তেল দান করেছেন। প্রদীপটি জ্বলবে তাঁদের দেওয়া ৩,৫৬০ লিটার তেলে।

শনিবার, এই উপলক্ষে মোহালির ওই আবাসনে হাজির হয়েছিলেন গিনেস বুকের প্রতিনিধিরা। তাঁরা জানান, ৩,৫৬০ লিটার তেল এতে ব্যবহার করা হবে। যা গোটা বিশ্বের ক্ষেত্রেই অনন্য এক রেকর্ড। পৃথিবীতে এর আগে এত বড় প্রদীপ তৈরি হয়নি।

একই দিনে আনুষ্ঠানিক ভাবে প্রদীপটি জ্বালান অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল কেজি সিংহ। উদ্বোধনের পর তিনি বলেন, ‘‘এটা একমাত্র পঞ্জাবেই সম্ভব। যে পঞ্জাব এক দিন সবচেয়ে হিংসার সাক্ষী হয়েছিল, তা আজ বিশ্বশান্তির সবচেয়ে বড় প্রতীককে ধারণ করছে। এর চেয়ে চমকপ্রদ ব্যাপার আর কী হতে পারে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali Mohali Punjab guinness world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE