Advertisement
০৯ মে ২০২৪
Wrestlers Protest

কুস্তিগিরদের পাশেই, দিল্লিতে বার্তা কৃষকদের

যৌন নির্যাতনের অভিযোগ তুলে ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ সিংহের অপসারণ চেয়ে গত এক সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন করে আসছেন এ দেশের কুস্তিগিরদের একাংশ।

Farmers in Delhi\'s Wrestlers Protest.

যন্তর মন্তরে কুস্তিগিরদের পাশে দাঁড়ালেন কৃষকেরা। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৭:৩৮
Share: Save:

ব্যারিকেড ভেঙে আজ যন্তর মন্তরে কুস্তিগিরদের পাশে গিয়ে দাঁড়ালেন কৃষকেরা। দিনের আলো ফিকে হতে কৃষকেরা ফিরে গেলেও, হুমকি দিয়ে গেলেন, দু’সপ্তাহের মধ্যে সমাধান সূত্র না বেরোলে কুস্তিগিরদের সমর্থনে ফের এক বার কৃষক আন্দোলনের সাক্ষী থাকবে রাজধানী। এ দিকে বিজেপি সূত্রের একাংশের দাবি, কর্নাটকের ভোট মিটলেই এ নিয়ে আলোচনায় বসার কথা ভাবছে দল।

যৌন নির্যাতনের অভিযোগ তুলে ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ সিংহের অপসারণ চেয়ে গত এক সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন করে আসছেন এ দেশের কুস্তিগিরদের একাংশ। অন্য দিকে, উত্তরপ্রদেশের রাজপুত ভোটের কথা মাথায় রেখে তদন্ত শেষের আগে ব্রিজভূষণকে সরানোর পক্ষপাতী নয় বিজেপির একাংশ। তাতে রাজপুত সমাজের কাছে ভুল বার্তা যাওয়ার আশঙ্কা রয়েছে। যা আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিম উত্তরপ্রদেশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই আবহে গত কয়েক দিন ধরেই কুস্তিগিরদের পাশে দাঁড়াতে শুরু করেছেন হরিয়ানা-উত্তরপ্রদেশের খাপ ও কৃষক সংগঠনগুলি। গত কাল যন্তর মন্তরে এসে কুস্তিগিরদের প্রতি সহমর্মিতা জানিয়ে যান কৃষক নেতা রাকেশ টিকায়েত।

আজ সপ্তাহের প্রথম দিনে কৃষকদের মিছিল রাজধানীতে প্রবেশ করলে যানজটের সৃষ্টি হতে পারে, সেই আশঙ্কায় দিল্লি সংলগ্ন হরিয়ানা ও উত্তরপ্রদেশে সীমানায় ওই মিছিল আটকে দেওয়া হয়। তা সত্ত্বেও কৃষকদের একটি বড় অং‌শ পুলিশের ব্যারিকেড টপকে কুস্তিগিরদের ধর্না মঞ্চে পৌঁছে যান। আজ মূলত যন্তর মন্তরে উপস্থিত ছিলেন ক্রান্তিকারি কিষাণ ইউনিয়ন (পঞ্জাব)-এর সদস্যরা। যাদের নেতা দর্শন পাল বলেন, ‘‘কৃষক ও কুস্তিগির-সেনা সকলেই গ্রামীণ ভারতের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই কুস্তিগিরদের পাশে কৃষক সমাজ রয়েছে। কুস্তিগির দাবি না পূরণ হওয়া পর্যন্ত আন্দোলন জারি থাকবে।’’ যে ভাবে কুস্তিগিরদের পাশে কৃষক সমাজ দাঁড়াতে শুরু করেছে তাতে অস্বস্তিতে বিজেপি। কারণ এই সরকারের আমলে কৃষকদের আন্দোলনের ফলে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করে নিতে বাধ্য হয় সরকার। কৃষকদের ধারাবাহিক উপস্থিতি যে কুস্তিগিরদের ক্রমশ শক্তিবৃদ্ধি করছে তা বিলক্ষণ বুঝতে পারছেন বিজেপি নেতৃত্ব। আগামী দিনে কৃষক-কুস্তিগির জুটি যে সরকারকে ফের একপ্রস্থ বেকায়দায় ফেলতে পারে বলেও আশঙ্কা রয়েছে দলের অভ্যন্তরে। সূত্রের মতে, তাই কর্নাটকের ভোট মিটলেই দ্রুত বিষয়টির নিষ্পত্তির পক্ষে দলের ভিতরেই সরব হয়েছেন বিজেপি নেতাদের একটি বড় অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmers Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE