Advertisement
১০ মে ২০২৪
Yogi Aditynath

Uttar Pradesh: যোগী মন্ত্রিসভার প্রথম বৈঠকেই গরিবদের বিনামূল্যের রেশন প্রকল্পের মেয়াদ বাড়ল

গত বছর নভেম্বরে ‘গরিব কল্যাণ অন্ন যোজনা’-র মেয়াদ চলতি বছরের হোলি পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন যোগী আদিত্যনাথ। সে সময় রাজ্যের বিরোধী নেতারা বলেছিলেন, উত্তরপ্রদেশে বিধানসভা ভোট ‘পাখির চোখ’ করেই এই পদক্ষেপ। ভোট মিটলেই বন্ধ করা হবে বিনামূল্যে রেশন বিতরণ।

মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি যোগী আদিত্যনাথ।

মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি যোগী আদিত্যনাথ। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৩:২৯
Share: Save:

দ্বিতীয় বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই গরিবদের বিনামূল্যে রেশন দেওয়ার কর্মসূচির মেয়াদ বাড়ালেন যোগী আদিত্যনাথ। শনিবার নয়া মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর রাজ্যবাসীর স্বার্থে আগামী ৩ মাসের জন্য ‘গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্প’ চালু রাখা হবে বলে ঘোষণা করেছেন তিনি।

করোনার সময় রাজ্যের গরিব পরিবারগুলিকে বিনাপয়সার আনাজ, খাদ্যশস্য, ভোজ্যতেল সরবরাহ করার সরকারি প্রকল্প চালু করেছিলেন যোগী। গত বছর নভেম্বরে ‘গরিব কল্যাণ অন্ন যোজনা’-র মেয়াদ চলতি বছরের হোলি পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেন তিনি। সে সময় রাজ্যের বিরোধী নেতারা বলেছিলেন, উত্তরপ্রদেশে বিধানসভা ভোট ‘পাখির চোখ’ করেই এই পদক্ষেপ। ভোট মিটলেই বন্ধ করা হবে বিনামূল্যে রেশন বিতরণ।

কিন্তু ভোটের প্রচারপর্বে সেই অভিযোগ খারিজ করে বিজেপি জানিয়েছিল, যতদিন না করোনার অভিঘাত পুরোপুরি যাচ্ছে, ততদিন ওই পরিষেবা জারি থাকবে। শনিবার লখনউয়ের লোকভবনে উত্তরপ্রদেশের নয়া মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর যোগী বলেন, ‘‘আমাদের রাজ্যের ১৫ কোটি মানুষ ওই পরিষেবার ফলে উপকৃত হচ্ছেন। তাঁদের স্বার্থে আমরা বিনামূল্যের রেশন কর্মসূচির মেয়াদ আরও তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’’

অন্য দিকে, উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য বলেন, ‘‘বিনামূল্যের রেশন কর্মসূচির জন্য ৩,২৭০ কোটি টাকা খরচের সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে।’’ প্রসঙ্গত, উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে হেরেও শুক্রবার দ্বিতীয় বারের জন্য উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছে কেশব। আদিত্যনাথের প্রথম মন্ত্রিসভার আর এক উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা এ বার বাদ পড়েছেন। তাঁর বদলে শুক্রবার নয়া উপমুখ্যমন্ত্রী হয়েছেন ব্রজেশ পাঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE