Advertisement
০৩ মে ২০২৪
Yogi Adiyanath

জমি দখলের জন্যই কি মন্দির!

চাঞ্চল্যকর অভিযোগ আনলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা এসপি প্রধান অখিলেশ যাদব।

ফৈজ়াবাদ-প্রয়াগরাজ জাতীয় সড়কের ধারে ভরতকুণ্ডে এক টুকরো জমিতে গড়ে তোলা হয়েছে এই যোগী মন্দির।

ফৈজ়াবাদ-প্রয়াগরাজ জাতীয় সড়কের ধারে ভরতকুণ্ডে এক টুকরো জমিতে গড়ে তোলা হয়েছে এই যোগী মন্দির। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
ফৈজাবাদ শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪৫
Share: Save:

মন্দির গড়ে জমি হাতানোর চেষ্টা! অন্তত তেমনই অভিযোগ উঠল উত্তরপ্রদেশে রামমন্দির থেকে কিছু দূরে পুরাণ-খ্যাত ভরতকুণ্ডে যোগী আদিত্যনাথের নামাঙ্কিত মন্দির ঘিরে।

কাকার সঙ্গে যৌথ ভাবে থাকা সম্পত্তি হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই ভরতকুণ্ডে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্দির তৈরি করেছেন বিজেপি সমর্থক প্রভাকর মৌর্য। এমনই চাঞ্চল্যকর অভিযোগ আনলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা এসপি প্রধান অখিলেশ যাদব।

নির্মীয়মান রামমন্দির থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে ফৈজ়াবাদ-প্রয়াগরাজ জাতীয় সড়কের ধারে ভরতকুণ্ডে এক টুকরো জমিতে গড়ে তোলা হয়েছে এই যোগী মন্দির। প্রভাকর মৌর্য নামে এক ব্যক্তি সেখানে রামের আদলে যোগীর একটি প্রমাণ সাইজের মূর্তি গড়ে মন্দিরও তৈরি করে ফেলেছেন। দু’বেলা পুজো হয় নিত্যদিন, ‘ভোগ’ও দেওয়া হয় ‘ভক্ত’দের। সেই জমি নিয়েই নিজের আপত্তির কথা জানিয়ে সম্প্রতি মুখ্যমন্ত্রীকে ‘জনশুনানি পোর্টালে’র মাধ্যমে চিঠি দিয়েছেন কল্যাণ ভাদর্শ গ্রামের বাসিন্দা রামনাথ মৌর্য। তাঁর দাবি, ওই জমিতে তাঁরও ভাগ রয়েছে। পুরো জমিটি হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই তাঁর ভাইয়ের ছেলে প্রভাকর সেখানে মুখ্যমন্ত্রীকে রাম সাজিয়ে মন্দির গড়ে তুলেছেন। পাশাপাশি ওই জমির লাগোয়া একটি সরকারি জমিও হাতিয়ে নিতে চান প্রভাকর। মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন রামনাথ। এই অভিযোগটি তুলে ধরে প্রকাশিত একটি স্থানীয় সংবাদপত্রের অংশও টুইটারে জুড়ে দিয়েছে সমাজবাদী পার্টি।

রামনাথের অভিযোগ, ভরতখণ্ডের ওই জমিটির মালিকানা তাঁর এবং তাঁর বড় ভাই, প্রয়াত জগন্নাথ মৌর্যের। জগন্নাথ প্রয়াত হলে তাঁর ভাগের মালিকানা পান ছেলে প্রভাকর। তার পরেই জমিটি পুরো আত্মসাৎ করার লক্ষ্যে তিনি সেখানে খোদ মুখ্যমন্ত্রীর মূর্তি গড়ে মন্দির বানিয়ে ফেলেন। পাশাপাশি ওই জমিটির কাছেই একটি সরকারি জমিও দখল করতে চান প্রভাকর। এসপি-র অভিযোগ, বিজেপি-শাসিত রাজ্যে বিজেপি সমর্থক হওয়ার ফায়দা লুটতেই এই কাজ করেছেন প্রভাকর। এই ধরনের জমি-মাফিয়াদের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী আদৌ কোনও ব্যবস্থা নেবেন কি না, সে প্রশ্ন তুলে এসপি-প্রধান অখিলেশ যাদব কটাক্ষের সুরে বলেছেন, ‘‘নাকি দিল্লি থেকে কোনও বিশেষ দল আসবে বিষয়টি নিয়ে তদন্তের জন্য?’’

টুইটারে এসপি অভিযোগটি নিয়ে সুর চড়িয়ে বলেছে, ‘‘বিজেপিই সবচেয়ে বড় জমি মাফিয়া! জমি দখলের উদ্দেশ্যেই বিজেপি সমর্থকেরা সেখানে যোগী আদিত্যনাথের একটি মন্দির বানিয়ে ফেলেছে! আর কত নীচে নামবে বিজেপি?’’ পাশাপাশি অভিযুক্তদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা দায়ের করা উচিত বলেও জানিয়েছে এসপি।

বিষয়টি নিয়ে অস্বস্তির মুখে পাল্টা এসপি প্রধানের দিকেই তোপ দেগেছে রাজ্যের শাসক দল বিজেপি। তাদের বক্তব্য, প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং একটি রাজনৈতিক দলের নেতার মুখে এমন অভিযোগ বেমানান। পাশাপাশি যোগী প্রশাসনও দায় ঝেড়ে ফেলে জানিয়েছে, বিষয়টি তারা জানতই না! অভিযোগ ওঠার পরে এখন তদন্ত করে দেখা হবে বলেও আশ্বাস দিয়েছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogi Adiyanath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE