Advertisement
১৭ মে ২০২৪
Telangana Assembly Election 2023

কংগ্রেসে যোগ দিতে পারেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনের বোন শর্মিলা! দিল্লিতে বৈঠক খড়্গের সঙ্গে?

তেলঙ্গানায় বিধানসভা ভোটের আগে আবার কংগ্রেসের ‘ঝুলি’ ভরতে চলেছে। সূত্রের খবর, শর্মিলা তাঁর দল ওয়াইএসআর তেলঙ্গানা পার্টিকে মিশিয়ে দিতে চলেছেন কংগ্রেসে।

YS Sharmila likely to merge YSR Telangana party with Congress beore Telangana Assembly Election

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডির বোন ওয়াইএস শর্মিলা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ২৩:০৯
Share: Save:

পাঁচ বারের বিজেপি বিধায়ক এ চন্দ্রশেখর, ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র একাধিক প্রাক্তন বিধায়ক ও মন্ত্রীর পরে এ বার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডির বোন ওয়াইএস শর্মিলা। তেলঙ্গানায় বিধানসভা ভোটের আগে আবার কংগ্রেসের ‘ঝুলি’ ভরতে চলেছে। সূত্রের খবর, শর্মিলা তাঁর দল ওয়াইএসআর তেলঙ্গানা পার্টিকে মিশিয়ে দিতে চলেছেন কংগ্রেসে।

ইতিমধ্যেই কংগ্রেস হাইকমান্ডের সঙ্গে তাঁর আলোচনা চূড়ান্ত হয়ে গিয়েছে বলে কংগ্রেসের একটি সূত্র জানিয়েছে। ওই সূত্রের দাবি, গত শুক্রবার দিল্লি গিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে-সহ দলের শীর্ষনেতৃত্বের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন শর্মিলা। মঙ্গলবার হায়দরাবাদ ফেরেন তিনি। বুধবার প্রয়াত ওয়াএস রাজশেখর রেড্ডির কন্যা বলেন, ‘‘শীঘ্রই আমরা গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিতে চলেছি।’’

জগনের সঙ্গে মতবিরোধের জেরে শর্মিলা বছর দু’য়েক আগে তেলঙ্গানার ওয়াইএসআর কংগ্রেস ছেড়ে প্রয়াত বাবার নামে নতুন দল গড়েছিলেন। জগন-শর্মিলার মা বিজয়াম্মাও পরে সেই দলে শামিল হন। শর্মিলা শিবিরের দাবি, হায়দরাবাদ নিবাসী শর্মিলা অন্ধ্রপ্রদেশের তুলনায় তেলঙ্গানার স্বার্থরক্ষাকে বেশি গুরুত্ব দিতে চান। তাই নতুন দল গড়েছেন তিনি। তবে শর্মিলাকে নিয়ে তেলঙ্গানা কংগ্রেস নেতৃত্বের একাংশের আপত্তি রয়েছে বলে দলের একটি অংশ জানাচ্ছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গিয়েছিলেন অখণ্ড অন্ধ্রের তৎকালীন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা রাজশেখর রেড্ডি। তাঁর মৃত্যুতে খালি হওয়া কাড়াপা জেলার পুলিভেন্ডুলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জেতেন বিজয়াম্মা। কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে ২০১১ সালে নয়া দল ওয়াইএসআর কংগ্রেস গড়েন রাজশেখর-পুত্র জগন। সে সময় পাশে পেয়েছিলেন মা বিজয়াম্মা এবং বোন শর্মিলাকে।

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে গত দু’মাসে বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা কংগ্রেসে শামিল হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telangana YS Sharmila
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE