• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা পরিস্থিতি সামলাতে ইংল্যান্ডে আরও কড়া পদক্ষেপ

boris johnson
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ফাইল চিত্র।

ইংল্যান্ডে করোনা পরিস্থিতি সামাল দিতে কড়া পদক্ষেপের পথে হাঁটলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জানিয়ে দিলেন আগামী বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডের সব পাব, বার, রেস্তরাঁ রাত ১০টার মধ্যে বন্ধ করতে হবে। আইন ভাঙলে জরিমানার পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। 

গোটা ব্রিটেনের মধ্যে ইংল্যান্ডের পরিস্থিতি খুবই খারাপ। সেখানে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে বলে দাবি স্বাস্থ্য বিশেষজ্ঞদের। এই পরিস্থিতিকে সামাল দিতেই আরও বেশ কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করেছেন জনসন। ট্যাক্সি এবং মিনিক্যাব যাত্রীদের বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে বলে জানিয়েছেন জনসন। অন্য দিকে, বাড়িতে কাজ করার যাঁদের সুবিধা রয়েছে, তাঁদের বাড়িতে থেকেই কাজ করার পরামর্শ দিয়েছেন তিনি। 

সামাজিক দূরত্বের নিয়মের ক্ষেত্রেও নিয়ম কড়াকড়ি করা হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বিয়েবাড়ি বা কোনও অনুষ্ঠানে ১৫ জনের বেশি থাকতে পারবেন না। বন্ধ থাকবে ইনডোর গেম। পর্যটন, বিনোদন এবং অন্যান্য ক্ষেত্রে কোভিড সতর্কতামূলক নিয়ম মেনে চলতে হবে। না হলে আইনি পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও জানিয়েছেন জনসন।

আরও পড়ুন: ‘কোভিড বায়ুবাহিত নয়’, সিডিসি অবস্থান বদলানোয় ক্ষোভ বিজ্ঞানীমহলে

স্পেন, ফ্রান্সের প্রসঙ্গ তুলে জনসন বলেন, “এই মুহূর্তে আমরা ভয়ানক পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছি।” মাসখানেক আগেও ব্রিটেনে প্রতি দিন করোনার নতুন সংক্রমণের সংখ্যাটা ছিল হাজারের কাছাকাছি। এখন সেই সংখ্যাটা তিন গুণ ছাড়িয়ে গিয়েছে বলেও এ দিন জানান তিনি।

তা হলে কি নতুন করে আবার লকডাউন হতে চলেছে? সাংবাদিকদের এ প্রশ্নের উত্তরে জনসন বলেন, “তেমনটা নয়। তবে পরিস্থিতি সামাল দিতেই কড়া পদক্ষেপ।” পরিস্থিতির উপর নির্ভর করে এই নিয়ম আগামী ৬ মাস জারি থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন জনসন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন