কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে হাউডি মোদী মেগা ইভেন্ট। পঞ্চাশ হাজার মানুষের সামনে হাজির হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর উপ্স্থিতিকে সম্মান জানাতেই অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত গাইবেন টেক্সাস নিবাসী ভারতীয় বংশোদ্ভূত বিশেষ ভাবে সক্ষম কিশোর স্পর্শ শাহ।

স্পর্শ শাহের বয়স ১৬। ভারতীয় বংশোদ্ভূত এই কিশোরের জন্মলগ্ন থেকেই শরীরের বিভিন্ন অংশের ৪০টি হাড় ভাঙা। বিশেষজ্ঞদের মতে  ‘অস্টিওজেনেসিস ইমপারফেক্টা’ নামক জটিল রোগের শিকার সে। স্পর্শের জীবন কাটে হুইল চেয়ারে। কিন্তু এই ছেলের মাথায় ছোট থেকেই গানের নেশা। এদিন স্পর্শ সংবাদমাধ্যমকে বলে, ‘‘আমি এনআরজি স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর ভাষণের আগে জাতীয় সঙ্গীত গাইব। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ডোনাল্ড ট্রাম্পও। আমি বেশ উত্তেজিত এই অনুষ্ঠান নিয়ে।’’

তিন বছর বয়স থেকেই হিন্দুস্তানি ক্লাসিকাল মিউজিকে ট্রেনিং নিয়েছে সে। বিখ্যাত হিপহপ ব্যান্ড ‘এমিনেম’ এর ‘নট অ্যাফ্রেড’ গানটি নিজের গলায় গেয়ে ইউটিউবে আপলোড করে স্পর্শ। সারা পৃথিবীতে সমাদর পেয়েছে তাঁর গান। এ বছর প্রজাতন্ত্র দিবসেও তাঁর গলায় শোনা গিয়েছিল জাতীয় সঙ্গীত। ছিমছাম উপস্থাপনায়‘জনগণমন-অধিনায়ক জয় হে’ ভাইরাল হয়েছিল সেবারও।

আরও পড়ুুন:‘সিদ্ধান্তের জন্যে ধন্যবাদ,’ প্রধানমন্ত্রীকে কাছে পেয়েই আপ্লুত প্রবাসী কাশ্মীরি পণ্ডিতরা
আরও পড়ুন: ‘ছোটখাটো বিষয়েও এত নজর!’ বিমানবন্দরে মোদীর বিশেষ সৌজন্য নিয়ে প্রশংসার ঝড়

শুধু গানই নয়, মোটিভেশানাল স্পিকার হিসেবেও মার্কিন দেশে বেশ নামডাক স্পর্শের। ‘বিগ শটস লিটল শটস’ নামক একটি টেলিভিশন অনুষ্ঠানে দেখা গিয়েছে তাঁকে। সম্প্রতি একটি গানের অ্যালবামও বেরিয়েছে তাঁর। অ্যালবামটির নাম-পারিদম।