সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল নিয়ে দারুণ ক্ষুব্ধ পাকিস্তান। তার আঁচ গিয়ে পড়েছে ভারত ও পাকিস্তান কূটনীতির উপরেও। এ নিয়ে আন্তর্জাতিক মহলের কাছে বার বার ধাক্কা খেলেও, এখনও হাল ছাড়েনি তারা। ভারতের বিরুদ্ধে বিভিন্ন রাষ্ট্রকে পাশে পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ। আর, এ সবের মধ্যেই ভিন্ন বার্তা দিল সংযুক্ত আরব আমিরশাহি। নরেন্দ্র মোদীর হাতে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’ তুলে দিয়ে, নয়া দিল্লির সঙ্গে দ্বিপাক্ষিক মিত্রতা আরও বাড়ানোর স্পষ্ট বার্তা দিল আবু ধাবি।

শুক্রবার দুবাই পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দফায় সংযুক্ত আরব আমিরশাহি ছাড়াও, বাহরিন ছুঁয়ে ফ্রান্সে জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দেবেন তিনি। গত এপ্রিলেই মোদীকে ওই সম্মান জানানোর ঘোষণা করেছিল আবু ধাবি। প্রধানমন্ত্রীর সফরের আগে তাঁর এই সম্মান পাওয়ার কথা বিবৃতি দিয়ে জানায় বিদেশমন্ত্রক। শনিবার, আবু ধাবিতে সম্মাননা জানানো হয় মোদীকে। তাঁকে নিয়ে উচ্ছ্বসিত আবু ধাবির যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি টুইটে লেখেন, ‘ঐতিহাসিক ভাবেই ভারতের সঙ্গে এ দেশের কৌশলগত মিত্রতা রয়েছে। এতে আরও গতি আনার ক্ষেত্রে সবচেয়ে বড়ো ভূমিকা নিয়েছেন আমার বন্ধু নরেন্দ্র মোদী।’ এর আগে ওই পুরস্কার দেওয়া হয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ এবং চিনা প্রেসিডেন্ট শি চিনফিংকে। এ বার সেই তালিকায় ঢুকে পড়লেন নরেন্দ্র মোদীও। বিদেশমন্ত্রকের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘সংযুক্ত আরব আমির শাহিতে বসবাসকারী ৩৩ লক্ষ অনাবাসী ভারতীয় দু’দেশের মানুষের মধ্যে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে মূল ভূমিকা নিয়েছে। প্রধানমন্ত্রীর সফরে দু’দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে।’

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে ব্যবসায়িক সম্পর্ক বেশ পুরনো। ভারত যে সমস্ত দেশের সঙ্গে সবচেয়ে বেশি ব্যবসা করে তার মধ্যে তৃতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। অপর দিকে, অশোধিত তেল আমদানিতে নয়াদিল্লির অন্যতম উৎসও আবু ধাবি। এর আগে প্রথম বার ক্ষমতায় আসার পর ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরশাহি সফরে যান মোদী।

আরও পড়ুন: উপত্যকায় পা রাখতে পারলেন না রাহুলরা, শ্রীনগর থেকেই ফিরতে হল দিল্লিতে​

অবশ্য এই প্রথম নয়, এর আগেও একাধিক রাষ্ট্র সম্মান জানিয়েছে মোদীকে। গত বছরেই মোদীকে সোল শান্তি পুরস্কার দেয় দক্ষিণ কোরিয়া। গত বছরেই পরিবেশ ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মোদীকে সম্মাননা জানায়  রাষ্ট্রপুঞ্জও। ২০১৬ সালে তাঁকে সর্বোচ্চ অসামরিক পুরস্কার দিয়ে সম্মান জানায় আফগানিস্তান। মোদীকে বিশেষ সম্মান জানায় সৌদি আরবও।

আরও পড়ুন: ‘পাঁচতারায় চাকরি পেতে নগ্ন ছবি পাঠান’, ৬০০ মহিলাকে টোপ দিয়ে ধৃত​