রাজনীতি থেকে খেলা, পাজল থেকে গণিতের সমীকরণ। কোনও বিষয়ে নতুন কোনও কিছু হলেই আলোচনার বন্যা বয়ে যায় টুইটারে। সেই তালিকায় এ বার নতুন সংযোজন গণিতের একটি সমীকরণ। সেই সমীকরণে প্রশ্ন-উত্তর দু’টোই দেওয়া আছে। তবুওসেই সমীকরণ নিয়ে আলোচনায় মেতেছেন নেটিজেনরা। কেন জানেন?

গণিতের সমীকরণটি পোস্ট করেছেন কেজে ছিথাম নামের এক ব্যক্তি। সেই পোস্টে তিনি লিখেছেন, ‘বোকামি নয়, নীচের সমীকরণটি মজার।’ আর যা নিয়ে এত আলোচনা সেই সমীকরণটি হল, ‘২৩০-২২০ X ০.৫’। এই সমীকরণ পোস্ট করে তিনি লিখেছেন এর উত্তর হবে ‘৫!’। এই সমীকরণের সমাধান নেটিজেনরা করতে পারলেও এর উত্তর কী ভাবে ‘৫!’ হবে তা ভেবে পাচ্ছেন না তাঁরা।

গণিতের সমীকরণ নিয়ে ছিথামের এই টুইট ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে। প্রায় ৩০ হাজার রিটুইটের পাশাপাশি ৬০ হাজারেরও বেশি লাইক পড়েছে এই সমীকরণের জন্য।

 

ছিথামের দেওয়া উত্তর না মেলাতে পেরে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তি ছড়ায়। নেটপাড়ার বাসিন্দা বলেন এই সমীকরণের উত্তর হবে ১২০। কিন্তু নিজের উত্তরে অনড় থেকে ছিথাম বলেন, ‘৫! উত্তরটি ঠিক আছে।’ কেন ঠিক আছে, তার গাণিতিক ব্যাখ্যাও দেন তিনি। তিনি বলেন, ‘৫!’ মানেই ১২০। কারণ, ৫! =৫X৪X৩X২X১। 

 

এই উত্তর দেওয়ার পর নেটিজেনরা বুঝতে পারেন এই সমীকরণের কোথায় লুকিয়ে ছিল ধাঁধা।  

আরও পড়ুন: মানুষের আকারের জেলিফিশ দেখে চমকে গেলেন জীববিজ্ঞানীরা!

আরও পড়ুন: সকলের মধ্যে শান্তির বার্তা দিচ্ছে ১৭ বার গুলি খাওয়া এই কুকুরটি!