Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

কম্পাস

যে বই পড়া হয়নি আজ তার সময়

নন্দিতা রায়
০১ সেপ্টেম্বর ২০২০ ০০:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মার্চ মাসের পর থেকে আমাদের সবার জীবনগুলো একেবারে পাল্টে গিয়েছে। স্কুল-কলেজ বন্ধ। পরীক্ষা কবে হবে, কী ভাবে হবে, তার কোনও ঠিক নেই। পরের ক্লাসে না হয় উঠে যাবে, কিন্তু আদৌ কি কিছু শিখতে পারবে? উত্তর জানা নেই।

আবার যদি একটু অন্য ভাবে ভাবি, তা হলে দেখব যে আমাদের প্রবল ব্যস্ত জীবনগুলোর মধ্যে এই ভাইরাস একটা বিরতি এনে দিয়েছে, যা আমরা কোনও দিন ভাবতেও পারিনি। অনেক সময় ছাত্রদের বলতে শুনেছি, পড়ার চাপের কারণে তারা গল্পের বই পড়ার সময় পায় না, সিলেবাসের বাইরে কিছু শেখার সময় পায় না। ভেবে দেখো, আমাদের সবারই কিন্তু কখনও না কখনও এটা মনে হয়েছে, এবং সেটা একেবারেই ভুল নয়।

এখন যে কিছুটা সময় পাওয়া গিয়েছে, সেটা যদি তোমরা ঠিক ভাবে ব্যবহার করতে পারো, তা হলে তার একটা ভাল প্রভাব তোমাদের ওপর পড়বে।

Advertisement

ভাইরাসের কারণে এখন আমরা অনলাইনে ক্লাস করছি। কিন্তু বেশ কয়েক বছর আগেই এমওওসি (ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সেস) নামে একটি নতুন ধরনের শিক্ষা-প্রযুক্তি চালু হয়। ২০১১ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) তাদের অনেক রকম কোর্স অনলাইন প্ল্যাটফর্মে বিনামূল্যে আপলোড করে দেয়। গত ন’বছরে এমআইটিএক্স (MITx) নামে এই প্ল্যাটফর্মে নানা ধরনের বিষয়ে আরও কোর্স যোগ হয়েছে। এই কোর্সগুলো পড়া যায় বিনা খরচে, আর নিজেদের শেখার গতিতেই কোর্সগুলো করা যায়। হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে আইআইটি/আইআইএম— দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কোর্স এই এমওওসি-র ওয়েবসাইটগুলিতে পাওয়া যায়। তোমাদের পছন্দের বিষয় বেছে নিয়ে এই রকম একটা কোর্স করে ফেললে মন্দ হয় না, কী বলো?

চাকরি করতে গেলেও অনেক সময় এই কোর্সগুলো কাজে লাগে। তোমরা যদি কম্পিউটার আর কোডিং-এর প্রাথমিক তত্ত্বগুলো জানতে চাও, হার্ভার্ড ইউনিভার্সিটির ‘সিএস৫০’ কোর্সের খোঁজ নিয়ে দেখতে পারো।

সময়ের সদ্ব্যবহার করার আর একটা উপায় হল বই পড়া। এখানেও কিন্তু ইন্টারনেট কাজে লাগতে পারে। অনলাইন অনেক ওয়েবসাইট বা অ্যাপ আছে, যেগুলো বই পড়ার অভ্যেস তৈরি করতে সাহায্য করে। গুডরিডস এমনই একটা ওয়েবসাইট, যেখানে তোমাদের পছন্দের বইয়ের রিভিউ লিখতে, অন্যদের সঙ্গে বই নিয়ে আলোচনা করতে আর নতুন বই খুঁজতেও পারা যায়। বিনামূল্যে ভাল বই ডাউনলোড করে পড়তে চাইলে দেখা যায় archive.org ওয়েবসাইটটি।

নতুন কিছু শিখে নিজের দক্ষতা বাড়ানোকে আজকাল ম্যানেজমেন্ট-এর ভাষায় বলা হয় ‘আপস্কিলিং’। হাতে যে সময় পেয়েছ, সেটাকে ব্যবহার করে যদি নিজেকে আপস্কিল করতে পারো, তা হলে পরবর্তী কালে তা কাজে লাগবে।

দুঃসময় এক দিন না এক দিন কাটবেই। এই বিশেষ বিরতির সময়ে নিজেদের আপস্কিল করার কথাটা একটু ভেবে দেখো।

এরিয়া চেয়ার অ্যান্ড অ্যাসিসট্যান্ট প্রফেসর, কমিউনিকেশন এরিয়া, আইআইএম লখনউ

আরও পড়ুন

Advertisement