Advertisement
১৯ এপ্রিল ২০২৪
AI

চোখে ছানি হয়েছে কি না জানাবে ফোন! চক্ষু পরীক্ষার জন্য অ্যাপ তৈরি করল ১১ বছরের খুদে

১১ বছর বয়সি লীনা রফিক চক্ষু পরীক্ষার জন্য অ্যাপ আবিষ্কার করে। সে জানায় অ্যাপ্লিকেশনটিতে মেশিন লার্নিং পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। কোন ফোনে চলবে এমন অ্যাপ?

লীনা লিঙ্কডইনে এসে নিজের অ্যাপের ব্যপারে বিস্তারিত জানায়।

লীনা লিঙ্কডইনে এসে নিজের অ্যাপের ব্যপারে বিস্তারিত জানায়। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
পালাক্কাড় (কেরল) শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৬:১২
Share: Save:

কেরলের এক জন ১১ বছর বয়সি লীনা রফিক চোখের রোগ নির্ণয় করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। মূলত আইফোন ব্যবহারকারীরা এই অ্যাপ্লিকেশনের প্রয়োগ করতে পারবেন। লীনা অ্যাপ্লিকেশনটির নাম রেখেছে ‘ওগলার আইস্ক্যান’।

লীনা লিঙ্কডইনে এসে নিজের অ্যাপের ব্যপারে বিস্তারিত জানায়। অ্যাপলিকেশনটি কী ভাবে কাজ করে, তারও ভিডিয়ো পোস্ট করে লীনা। সে জানায় অ্যাপ্লিকেশনটিতে মেশিন লার্নিং পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। অ্যাপের স্ক্যানার ফ্রেমের মধ্যে চোখ রাখলে কারও দৃষ্টিশক্তির মান কমেছে কিনা, তিনি রং যাচাই করতে পারছেন কিনা সবটাই ধরা পড়ে স্ক্যানে। স্ক্যানটি যথাযথ ভাবে হয়ে যাওয়ার পরে, প্রশিক্ষিত মডেলগুলি কার্স, মেলানোমা, টেরিজিয়াম এবং ছানির মতো চোখের সম্ভাব্য রোগ নির্ণয় করতে ব্যবহার করা হয়। লীনা বলে, ‘‘এই অ্যাপটি তৈরি করার জন্য আমাকে চোখের বিভিন্ন অসুখের ব্যাপারে জানতে ও পড়তে হয়েছে। একসঙ্গেই কম্পিউটারের ভিশন, অ্যালগরিদম, মেশিন লার্নিং মডেল এবং সেন্সর ডেটা, এআর অ্যাপেলের আইওএস ডেভেলপমেন্ট সম্পর্কেও বিস্তারিত পড়াশোনা করতে হয়েছে। এই অ্যাপটি কেবল আইফোনেই চলবে। অ্যাপটি ৭০ শতাংশ ক্ষেত্রেই সঠিক ভাবে রোগ নির্ণয় করতে সক্ষম। আপাতত অ্যাপটি অ্যাপস্টোরে রিভিউয়ের পর্যায় রয়েছে। আশা করছি অ্যাপটি দ্রুত আইফোনে চালু হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AI Kerala Artificial Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE