×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

করোনার দ্বিতীয় তরঙ্গে সংক্রমণ বেড়েছে তুলনায় কম বয়সিদের মধ্যে: আইসিএমআর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ মে ২০২১ ১২:২৩
এ বার কি শিশুদের মধ্যেও বাড়তে পারে সংক্রমণের পরিমাণ?

এ বার কি শিশুদের মধ্যেও বাড়তে পারে সংক্রমণের পরিমাণ?
ছবি: পিটিআই

কোভিডের দ্বিতীয় তরঙ্গে কম বয়সিরা বেশি মাত্রায় আক্রান্ত হচ্ছেন। এ কথা মেনে নিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। বুধবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আইসিএমআর-এর প্রধান বলরাম ভার্গব বলেন, এর পিছনে দু’টি কারণ থাকতে পারে।

বলরামের কথায়, ‘‘কম বয়সিরা যে প্রথম তরঙ্গের তুলনায় এ বার বেশি আক্রান্ত হচ্ছেন, তা আমরা লক্ষ্য করেছি। তার দুটো কারণ থাকতে পারে। প্রথমত, অল্প বয়সিরা এ বার বেশি মাত্রায় বাড়ি থেকে বেরোতে শুরু করেছিলেন। আর করোনাভাইরাসের বেশ কয়েকটি নতুন প্রজাতিও দেশে ছড়িয়ে পড়েছে। সেগুলিও কম বয়সিদের বেশি মাত্রায় সংক্রমিত করছে।’’

এ বার কি তা হলে কম বয়সিদের টিকাকরণে জোর দেওয়া হবে? কারণ তৃতীয় তরঙ্গে শিশুরাও মারাত্মক ভাবে আক্রান্ত হতে পারে বলে শোনা যাচ্ছে। সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে আইসিএমআর-এর প্রধান বলেন, তেমন কোনও পরিকল্পনা নেই। কারণ ৪৫ বছরের উপরে থাকা মানুষ এখনও এই রোগে বেশি মাত্রায় স্পর্শকাতর। এবং বাড়াবাড়ির আশঙ্কাও তাঁদের মধ্যেই বেশি।

Advertisement

কেন্দ্রের দেওয়া তথ্য বলছে, ভারতে করোনার প্রথম ঢেউয়ে ৩০ বছরের কম বয়সিদের মধ্যে আক্রান্ত হয়েছিলেন ৩১ শতাংশ। দ্বিতীয় তরঙ্গে তার মাত্রা বেড়ে হয়েছে ৩২ শতাংশ। সরকারি খাতায়কলমেও তুলনায় কম বয়সিদের মধ্যে সংক্রমণের পরিমাণ বাড়ছে, তা পরিষ্কার হয়ে গেল বলরামের কথায়।

Advertisement