Advertisement
০৫ মে ২০২৪
Women employee

Women at Work: পাঁচ বছরে দু’কোটি মহিলা চাকরি ছেড়েছেন, অর্থনীতিতে প্রভাব পড়বে, বলছে জাতীয় সমীক্ষা

প্রায় দু’কোটি মহিলা গত পাঁচ বছরে চাকরি থেকে পদত্যাগ করেছেন। এর মধ্যে অনেকেই আছেন যাঁরা আর কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার আগ্রহ দেখাচ্ছেন না।

কেন চাকরি করার প্রতি ঝোঁক কমছে ভারতীয় মহিলাদের?

কেন চাকরি করার প্রতি ঝোঁক কমছে ভারতীয় মহিলাদের? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ২০:১১
Share: Save:

পঞ্চম জাতীয় স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী দেশের নাগরিকদের প্রজনন হার প্রায় ০.১ শতাংশ হ্রাস পেয়েছে। শহরগুলিতে এই হ্রাসের হার প্রায় ১.৬ শতাংশ। এই ধারাই যদি চলতে থাকে তাহলে আগামী ২০ বছরে আমাদের দেশে কর্মরত জনসংখ্যা আরও কমে যাবে— এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

এই সমীক্ষায় আরও জানা যায়, যে প্রায় দু’কোটি ভারতীয় মহিলা গত পাঁচ বছরে চাকরি ছেড়েছেন। আর এদের মধ্যে অনেকেই আছেন যাঁরা আর কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার আগ্রহ দেখাচ্ছেন না। এই প্রবণতা দেশের অর্থনীতির পক্ষে মোটেই ভাল নয়। দেশের অর্থনীতির অনেকটাই নির্ভর করে তরুণ প্রজন্মের সংখ্যার উপর।

সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর প্রকাশিত এক তথ্য অনুযায়ী, ২০৩৪-৩৫ সালের মধ্যে দেশের অর্থনীতি কোভিডের ধাক্কা সামলে উঠতে পারে যদি আগামী দশকে দেশের অর্থনীতি ৭.৫ হারে বৃদ্ধি পাবে। কিন্তু যদি মহিলারা কাজে যোগদান না করেন তাহলে এই লক্ষ্যে পৌঁছানো কখনই সম্ভব নয়।

পারিবারিক সমস্যা, কর্মক্ষেত্রে অত্যধিক চাপ না কি স্বাধীন ভাবে নিজে ব্যবসা করার ইচ্ছে— কোন কারণে মহিলারা মধ্যে চাকরি ছাড়ার প্রবণতা বাড়ছে, তা ভাবার বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Women employee Women power
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE