Advertisement
১৮ জুলাই ২০২৪

সকালবেলার যে ৬টি অভ্যাসে মিলবে সুফল

কথায় বলে না, ‘সকাল ভাল গেলে সারাটা দিন ভাল যাবে।’ তাই সকালবেলা ঘুম থেকে উঠেই ঠিকঠাক পরিকল্পনা করে ফেললেই কেল্লাফতে! পেয়ে যাবেন পারফেক্ট ডে। সারা দিনের কাজের আগাম পরিকল্পনা করে ফেলুন সকালেই। আর তা নিঁখুত করতে খেয়াল রাখুন ৬টি বিষয়।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৬ ২০:০০
Share: Save:

কথায় বলে না, ‘সকাল ভাল গেলে সারাটা দিন ভাল যাবে।’ তাই সকালবেলা ঘুম থেকে উঠেই ঠিকঠাক পরিকল্পনা করে ফেললেই কেল্লাফতে! পেয়ে যাবেন পারফেক্ট ডে। সারা দিনের কাজের আগাম পরিকল্পনা করে ফেলুন সকালেই। আর তা নিঁখুত করতে খেয়াল রাখুন টি বিষয়।

১) নিজের জন্য মাত্র ১৫ মিনিট সময় বের করুন

সকালে উঠেই ইমেল চেক করা বা ফেসবুকে পোস্ট করবেন না। সারা দিনে কী কী কাজ করবেন, তার আগাম পরিকল্পনা করতে নিজের জন্য মাত্র ১৫ মিনিট বরাদ্দ রাখুন। ভেবে নিন, অফিসের গিয়ে আগে কোন কাজটা করলে আপনার সুবিধা হয়।

২) কফির বদলে মুসাম্বির রস পান করুন

ঘুম থেকে উঠে চা-কফি ছেড়ে এক গ্লাস মুসাম্বির রস পান করুন। হালকা গরম জলে একটি মুসাম্বির রস মিশিয়ে সকালের শুরুটা করেই দেখুন এনার্জি পাবেন। মেদ ঝরিয়ে পেশি তারিতে কাজে তো আসবেই, সঙ্গে উপরি হিসেবে মুখ ও গলাও পরিষ্কার হবে। এর প্রায় আধ ঘণ্টা পরে ব্রাশ করুন। এ বার ব্রেকফাস্ট করুন। সারা দিনে অফুরন্ত এনার্জি মিলবে।

৩) সঠিক পদ্ধতিতে বিছানা তেকে উঠুন

ঘুম থেকে কী ভাবে উঠবেন, তা খেয়াল রাখুন। বিছানা ছেড়ে ওঠার কিন্তু সঠিক পদ্ধতি আছে। বিছানায় গড়িয়ে আপনার ডান দিকে আসুন। এর পর বিছানাতেই উঠে বসুন। এ বার সোজা হয়ে দাঁড়ান। ঘাড় যেন ঝুঁকে থাকে না, সে দিকে লক্ষ্য রাখবেন। এ ভাবে উঠলে হার্টে ও পিঠে প্রেসার কম পড়ে।

৪) স্ট্রেচ করুন

এনেকেই সকালে উঠেই কাজে লেগে পড়েন। এটি কিন্তু আপনার শরীরের পক্ষে ক্ষতিকারক। ঘুম থেকে উঠে হাত-পা স্ট্রেচ করুন। শরীরে জড়তা ভাব কেটে যাবে। আচমকা পেশিতে আঘাত পাবেন না।

৫) সারা দিনের গুরুত্বপূর্ণ কাজের তালিকা বানান

সারা দিনে কী কী কাজ করবেন তা তো আগেই ভেবে রেখেছেন। কিন্তু, কোন কাজটা আগে করবেন? সবচেয়ে গুরুত্বপূর্ণ এমন তিনটি কাজ ভেবে রাখুন, যা আপনি সেই দিন অবশ্যই করবেন।

৬) ধ্যান করুন

সকালে করণীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গটি হল ধ্যান করা। কয়েক মিনিট হলেও সময় বের করে ধ্যান করুন।

রোজকার দৌড়ঝাঁপ শুরু হওয়ার আগে নিজের জন্য মাত্র ১৫ মিনিটেই ব্যয় করে মিলতে পারে আপনার লক্ষ্য। ফলে আগামিকাল থেকেই উপরের নিয়মগুলি অভ্যাসে পরিণত করুন। ফল পাবেন হাতেনাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE