Advertisement
২৬ এপ্রিল ২০২৪
David Balogun

৯ বছরেই গ্র্যাজুয়েট, সর্বকনিষ্ঠ কলেজ পড়ুয়া হিসেবে নজির গড়ল আমেরিকার ডেভিড

বিভিন্ন বিষয়ে বিস্তর জ্ঞান। তৃতীয় শ্রেণিতে পড়ার সময় থেকেই তার ইচ্ছে স্নাতক স্তরের পরীক্ষা দেওয়ার।

Image of David Balogun and his Family

৯ বছরেই গ্র্যাজুয়েট ডেভিড বালোগান। ছবি- টুইটার

সংবাদ সংস্থা
পেনসিলভেনিয়া শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫২
Share: Save:

বয়স মাত্র ৯ বছর। ইতিমধ্যেই স্নাতকের গণ্ডি পার করে ফেলেছেন। আমেরিকার পেনসিলভানিয়ার ‘রিচ সাইবার চার্টার’ স্কুলের ছাত্র ডেভিড বালোগান। বিভিন্ন বিষয়ে তার জ্ঞান। তৃতীয় শ্রেণিতে পড়ার সময় থেকেই তার ইচ্ছে স্নাতক স্তরের পরীক্ষা দেওয়ার। কিন্তু বাধ সেধেছিলেন স্কুলের শিক্ষক। ডেভিডকে চতুর্থ শ্রেণির পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে বলেছিলেন তিনি। চেয়েছিলেন পর্যায়েক্রমে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের পড়াশোনা শেষ করে, তার পর সে কলেজে পা রাখুক।

কিন্তু সকলের আপত্তি অগ্রাহ্য করেই সে স্নাতক স্তরের পরীক্ষায় বসার ঝুঁকি নেয়। উত্তীর্ণও হয় সসম্মানে। ডেভিডের বক্তব্য, “আমার তো মনে হয় প্রত্যেকেরই জানা উচিত তিনি নিজে কোন বিষয়ে ভাল, আর কোন বিষয়ে নয়। আপনি যদি সেই বিষয়ে দক্ষ না হন, সে ক্ষেত্রে আপনি এই রকম ঝুঁকি নেবেন না। যদি নির্দিষ্ট কোনও বিষয়ে আপনি দুর্বল হন, সেই বিষয়ে আরও বেশি জোর দেবেন।”

ডেভিডের স্বপ্ন জ্যোতির্পদার্থবিদ হওয়ার। মহাজাগতিক সমস্ত কিছুতেই তার অপার উৎসাহ। বিশেষ করে কৃষ্ণগহ্বর, সুপারনোভা নিয়ে গবেষণা করতে চায় সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare US america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE