Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Video Games

খেলার ভিতরে মরে গেলে বাস্তবেও যাবে প্রাণ! নতুন আবিষ্কৃত ভিডিয়ো গেম ঘিরে তুঙ্গে বিতর্ক

যদি গেমের ভিতর প্রাণ যায় খেলোয়াড়ের, তবে বাস্তবেও তাঁকে মেরে ফেলবে যন্ত্র। পালমার লাকি নামের এক ব্যক্তি আবিষ্কার করেছেন এমনই একটি ‘ভি আর ভিডিয়ো গেম’ ও আনুষঙ্গিক যন্ত্র।

খেলাটির নাম ‘সোর্ড আর্ট অনলাইন’। একটি জাপানি উপন্যাসের আদলে তৈরি হয়েছে খেলাটি।

খেলাটির নাম ‘সোর্ড আর্ট অনলাইন’। একটি জাপানি উপন্যাসের আদলে তৈরি হয়েছে খেলাটি। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৫:৪৯
Share: Save:

এ যেন কল্পবিজ্ঞানের পাতা থেকে উঠে আসা এক ভিডিয়ো গেম। খেলতে খেলতে যদি গেমের ভিতর প্রাণ যায় খেলোয়াড়ের, তবে বাস্তবেও তাঁকে মেরে ফেলবে যন্ত্র। পালমার লাকি নামের এক ব্যক্তি আবিষ্কার করেছেন এমনই একটি ‘ভি আর ভিডিয়ো গেম’ ও আনুষঙ্গিক যন্ত্র। আর এই আবিষ্কার ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক।

খেলাটির নাম ‘সোর্ড আর্ট অনলাইন’। একটি জাপানি উপন্যাসের আদলে তৈরি হয়েছে খেলাটি। খেলার ভিতরে এক উন্মাদ বিজ্ঞানীর কয়েদখানা থেকে বেরোতে হবে প্রতিযোগীকে। একশো তলার সেই কয়েদখানা থেকে বার হতে গেলে করতে হয় বিভিন্ন ধরনের লড়াই। খেলাটি খেলতে হলে পরতে হয় একটি ‘ভিআর গিয়ার’। কিছুটা চশমা লাগানো হেলমেটের মতো এই যন্ত্রের মধ্যেই প্রতিযোগী দেখতে পাবেন গেমের ভিতরের দৃশ্য। এই যন্ত্রের উপরই প্রতিযোগীর কপাল বরাবর বসানো রয়েছে ৩টি যন্ত্র। এই যন্ত্রগুলি থেকে নির্গত হয় মাইক্রোওয়েভ তরঙ্গ। খেলতে খেলতে যদি গেমের ভিতরে পরাজিত ও নিহত হন প্রতিযোগী, তবে সেই যন্ত্র থেকে নির্গত তরঙ্গ এসে ঝলসে দেবে মাথার ঘিলু।

খেলার যন্ত্রটি যিনি তৈরি করেছেন, সেই পালমার আগে ফেসবুক বা মেটার হয়ে কাজ করতেন। সেখানেই বাস্তবের অনুকরণে ‘ভার্চুয়াল’ জগৎ’ তৈরিতে হাত পাকিয়েছেন তিনি। এই কাজের পাশাপাশি অস্ত্রনির্মাতা হিসাবেও বহু কাজ করেছেন পালমার। বিতর্ক তৈরি হতেই তাঁর সাফাই, খেলার জন্য আদৌ এই গেম তৈরি করেননি তিনি। বাজারেও আনা হচ্ছে না খেলার সামগ্রীগুলি। ভাস্কর্য হিসাবে সেগুলি তিনি সাজিয়ে রেখে দিয়েছেন নিজের অফিসে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভবিষ্যতে কত কিছু করা সম্ভব, এই খেলা সে কথাই মনে করিয়ে দেবে, দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Video Games Dangerous virtual reality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE