Advertisement
০৫ মে ২০২৪
Increase Vase Life

উপহার হিসেবে পাওয়া ফুলের তোড়া রাসায়নিক ছাড়াই বেশি দিন তরতাজা রাখবেন কী ভাবে?

দীর্ঘ সময় পর্যন্ত তরতাজা রাখতে ফুলের লম্বা ডাঁটি কিছু দিন অন্তর কেটে দেন অনেকেই। অনেকে আবার এক দিন অন্তর ফুলদানির জল বদলে দেন। কিন্তু তাতে খুব একটা লাভ হয় কি?

Image of various flower and flower vase

ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৩৪
Share: Save:

সকালবেলা ঘুম থেকে উঠেই টেবিলে সাজানো নানা রঙের একগোছা ফুল দেখলে মনটাই ভাল হয়ে যায়। মন ভাল করার জন্য প্রতিদিন ফুল কেনা তো সকলের পক্ষে সম্ভব হয় না। কিন্তু চাইলে উপহার পাওয়া ফুল কিন্তু একটু বেশি দিন তরতাজা রাখা যেতেই পারে।

হালের এক গবেষণায় প্রমাণিত হয়েছে, ফুলদানির জলে কয়েক ফোঁটা ‘লেমনগ্রাস অয়েল’ দিলে ফুলের গোছা তরতাজা থাকতে পারে বেশ কিছু দিন। হিমাচল প্রদেশের অন্তর্গত পালমপুরের ‘কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাসট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট অফ হিমালয়ান বায়োরিসোর্স টেকনোলজি’-র গবেষকদের গবেষণালব্ধ এই তথ্য প্রকাশিত হয়েছে ‘সায়েন্টিফিক রিপোর্টস’ পত্রিকায়। সেখানে বলা হয়েছে, লেমনগ্রাস অয়েলের অ্যান্টি মাইক্রোবিয়াল এবং অ্যান্টি অক্সিড্যান্ট যৌগগুলি অকালে ফুলের শুকিয়ে যাওয়া বা ঝরে যাওয়া রোধ করে। বিশেষ করে গরম কালে, পাখার হাওয়ার তলায় ফুল রাখলে, তা খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়।

গবেষকরা বলেছেন, এক লিটার জলে ৫ মাইক্রোলিটার লেমনগ্রাস অয়েল গ্ল্যাডিয়োলাস ফুলের তোড়াগুলিকে ১১ দিন পর্যন্ত সজীব রাখতে পারে।

তবে দীর্ঘ দিন ধরে ফুল সতেজ রাখার জন্য বেশ কিছু রাসায়নিক জলে মেশান ফুল ব্যবসায়ীরা। কিন্তু সেগুলি পরিবেশ এবং মানবদেহের জন্য ক্ষতিকারক। খরচসাপেক্ষও বটে। তার বদলে লেমনগ্রাস অয়েল ব্যবহার করলে সব দিকই বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flower vase Fresher flower
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE