Advertisement
১০ মে ২০২৪
Alcohol

ওয়াইন খেলেও বাড়তে পারে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা, দাবি সমীক্ষায়

যাঁরা মনে করেন মাঝেমধ্যে ওয়াইন খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল, তাঁদের ভুল ধারণা এ বার ভাঙতে চলেছে।

ওয়াইনও নিরাপদ নয়।

ওয়াইনও নিরাপদ নয়। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:৩২
Share: Save:

অনেকেই মনে করেন সপ্তাহে দুই থেকে তিন বার পরিমিত ওয়াইন খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু হালের গবেষণা বলছে, ওয়াইন-সহ যে কোনও ধরনের অ্যালকোহল জাতীয় পানীয় খেলেই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

ওয়াইন, বিয়ারের মতো যে সব পানীয়ে ইথানল আছে, সে সব খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। স্তন, মুখ এবং কোলন-সহ ৭ ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে তোলে এই জাতীয় পানীয়।

আমেরিকার ‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এ গবেষণারত বিজ্ঞানী অ্যান্ড্রু সেডেনবার্গের বলেন, “বেশির ভাগ মানুষেরই ধারণা ওয়াইন স্বাস্থ্যকর। কিন্তু অ্যালকোহল জাতীয় যে কোনও পানীয়ই যে ক্যানসার হওয়ার কারণগুলিকে উদ্দীপিত করে, তা জানেন না অনেকেই।”

গবেষণায় উঠে এসেছে অদ্ভুত একটি তথ্য। আমেরিকায় বসবাসকারী ৫০ শতাংশেরও বেশি মানুষ নাকি জানেনই না যে, ওয়াইন খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। শুধু পানীয় হিসাবে নয়, বিদেশি অনেক রান্নাতেই অ্যালকোহলের ব্যবহার দেখা যায়।

জীবনযাপনের মান উন্নত করতে এবং অ্যালকোহলের ব্যবহার কমাতে মানুষকে সচেতন করা ছাড়া আর কোনও উপায় নেই। অ্যান্ড্রু আরও বলেন, “অ্যালকোহল কী ভাবে মানুষের ক্ষতি করে, সে সংক্রান্ত বিস্তারিত তথ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরা উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Wine Beer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE