Advertisement
৩০ এপ্রিল ২০২৪
AI to Track Cheating

সঙ্গী অন্য কাউকে চুম্বন করেছেন কি না, বলে দিতে পারে ‘এআই’, প্রমাণ দিলেন তরুণী!

সঙ্গী ঠকাচ্ছেন কি না, তা জানার জন্যে এআই প্রযুক্তির সাহায্য নিয়েছিলেন এক তরুণী। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করতেই রীতিমতো সাড়া পড়ে যায়।

Image of woman

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১২:৩৬
Share: Save:

তথ্যপ্রযুক্তি থেকে তাবড় ব্যবসায়িক প্রতিষ্ঠান— সব ক্ষেত্রেই ‘এআই’ তার দক্ষতার প্রমাণ দিয়েছে। এ বার ব্যক্তিগত জীবনেও ভাগ বসাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। সঙ্গী তাঁকে ঠকাচ্ছেন কি না, তা জানার জন্যে এই প্রযুক্তির সাহায্য নিয়েছিলেন এক তরুণী। প্রমাণ রাখার জন্যে গোটা ঘটনাটি ভিডিয়ো করে রাখেন তিনি। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করতেই সাড়া পড়ে গিয়েছে। সমাজমাধ্যম প্রভাবী এবং আমেরিকার বাসিন্দা ডিয়ো জানিয়েছেন, এআই বিশেষ প্রযুক্তির সাহায্যে তিনি তাঁর পুরুষ সঙ্গী বিলির গলা নকল করে রেকর্ড করে রাখেন। বিলির ফোনে অচেনা এক মহিলার ফোন আসতেই ডিয়ো তাঁর সঙ্গীর স্বর নকল করা রেকর্ডিং চালিয়ে দেন এবং কথা প্রসঙ্গে জানতে পারেন বিলি গত রাতে সেই মহিলার সঙ্গেই ছিলেন এবং তাঁকে চুম্বনও করেছিলেন।

তবে এ ক্ষেত্রে গোটা ঘটনাই ডিয়োর পরিকল্পনা মতো এগিয়েছিল। কারণ, কৃত্রিম বুদ্ধিমত্তা এ ক্ষেত্রে আদৌ কার্যকর কি না, তা যাচাই করার জন্যেই গোটা ঘটনাটি সাজিয়েছিলেন। ডিয়ো বলেন, “আমি তো দেখে অবাক হয়ে গিয়েছি যে অন্যরা এই গোটা ঘটনা সত্যি বলে ধরে নিয়েছেন। প্রযুক্তি এবং সমাজমাধ্যমনির্ভর যুগে কাউকে ঠকানো এখন এতটাই সহজ হয়ে গিয়েছে। ব্যক্তিগত জীবন বলতে কিছু নেই। তাই কাছের মানুষটি আপনাকে ঠকাচ্ছেন কি না, তা বোঝার বেশ ভাল ফিকির হল এই প্রযুক্তি।”

ভিডিয়োর শেষে ডিয়ো তাঁর অনুরাগীদের উদ্দেশে জানান, তিনি এবং তাঁর পুরুষসঙ্গী বিলি, দু’জনেই খুব ভাল আছেন। বর্তমানে তাঁরা একত্রবাস করছেন। তবে কোনও দিন যদি তাঁর মনে হয়, বিলি এমন কোনও কাজ আবার করছেন, তখন তিনি এই প্রযুক্তি ব্যবহার করবেন বলেও জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hacks Boyfriend Trust cheating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE