Advertisement
০৮ মে ২০২৪
Karnataka

গাড়ি দুর্ঘটনায় পোষ্যের মৃত্যু ‘র‌্যাশ ড্রাইভিং’ ধারার আওতায় নয়, মত কর্নাটকের আদালতের

কোনও ব্যক্তির উপর আইপিসির ধারা ২৭৯ জারি করা হলে তাঁর ছ’মাসের জেল হয় বা ১০০০ টাকা জরিমানা দিতে হয়। কখন জারি হবে এই ধারা?

কোনও ব্যক্তির উপর আইপিসির ধারা ২৭৯ জারি করা হলে তাঁর ছ’মাসের জেল হয় বা ১০০০ টাকা জরিমানা দিতে হয়।

কোনও ব্যক্তির উপর আইপিসির ধারা ২৭৯ জারি করা হলে তাঁর ছ’মাসের জেল হয় বা ১০০০ টাকা জরিমানা দিতে হয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৩:৪৭
Share: Save:

কর্নাটক হাইকোর্ট বলেছে যে, পোষা প্রাণী জড়িত কোনও দুর্ঘটনা ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) অধীনে ‘র‌্যাশ ড্রাইভিং’ ধারাকে লঙ্ঘিত করে না। আদালত বলেছে যে, আইপিসি-র ধারা ২৭৯ (র‌্যাশ ড্রাইভিং) শুধু মাত্র গাড়ি চালাতে গিয়ে কোনও মানুষের যদি আঘাত লাগে তা হলেই একমাত্র স্বীকৃতি দেয়।

কোনও ব্যক্তির উপর আইপিসির ধারা ২৭৯ জারি করা হলে তাঁর ছ’মাসের জেল হয় বা ১০০০ টাকা জরিমানা দিতে হয়। বেঙ্গালুরুর বাসিন্দা প্রতাপকুমার জির বিরুদ্ধে ২০১৮ সালে ফেব্রুয়ারি মাসে একটি পোষা কুকুর হত্যার অভিযোগ ওঠে। সেই মামলার বিচার করতে গিয়েই কর্নাটক হাইকোর্ট এই পর্যবেক্ষণ করেছে।

২১ অক্টোবরের ওই রায়ে বিচারপতি সুরজ গোবিন্দরাজ এই মানলার রায় দিতে গিয়ে বলেছিলেন যে, ধারা ২৭৯ শুধু মাত্র মানুষের মৃত্যু বা আঘাতের সঙ্গেই সম্পর্কিত। কোনও পোষ্য বা প্রাণীর মৃত্যু হলে বা আঘাত লাগলে, তা এই ধারার আওতায় পড়ে না।

কোন মামলায় এমন রায় দিল আদালত?

কোন মামলায় এমন রায় দিল আদালত? ছবি: শাটারস্টক

মামলাটি ২০১৮ সালে একটি দুর্ঘটনার সঙ্গে সম্পর্কিত। এক মহিলা তাঁর পোষ্য কুকুরকে আবাসিক এলাকা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তখনই প্রতাপ কুমারের এসইউভি গাড়ির আঘাতে মৃত্যু হয় কুকুরটির৷ সেই ঘটনার পর মহিলার ছেলে ধীরাজ রাখেজা ট্রাফিক পুলিশের কাছে এই বিষয়টির অভিযোগ দায়ের করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Karnataka High Court Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE