Advertisement
০২ মে ২০২৪
Online Shopping in India

মহিলারা নন, পুরুষরাই অনলাইন কেনাকাটাতে বেশি খরচ করেন, দাবি আইআইএম আমদাবাদের সমীক্ষায়

সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট্স অফ ম্যানেজমেন্ট আইআইএম আমদাবাদের একটি সমীক্ষা বলছে, মহিলারা নন, পুরুষরাই অনলাইন কেনাকাটিতে বেশি টাকা খরচ করেন। আর কী কী নয়া তথ্য উঠে এল সমীক্ষায়?

মহিলাদের তুলনায় অনলাইন কেনাকাটায় বেশি খরচ করেন পুরুষরা।

মহিলাদের তুলনায় অনলাইন কেনাকাটায় বেশি খরচ করেন পুরুষরা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৫
Share: Save:

মহিলা মানেই খরচের হাত বেশি, বিশেষ করে কেনাকাটাতেই বেশি টাকা খরচ করে ফেলেন তাঁরা— এই অপবাদ কমবেশি সকল মহিলাকেই কোনও না কোনও দিন শুনতে হয়েছে। তবে সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট্স অফ ম্যানেজমেন্ট আইআইএম আমদাবাদের একটি সমীক্ষা ঠিক এর উল্টো কথাই বলছে। আইআইএম আমদাবাদের সমীক্ষা বলছে মহিলারা নন, পুরুষরাই অনলাইন কেনাকাটাতে বেশি টাকা খরচ করেন।

সম্প্রতি আইআইএম আমদাবাদ ৩৫ হাজার জনকে নিয়ে অনলাইনে একটি সমীক্ষা পরিচালনা করেন। ২৫টি রাজ্যের বাসিন্দারা এই সমীক্ষায় অংশগ্রহণ করেন। আইআইএমএ সেন্টার ফর ডিজিটাল ট্রান্সফরমেশন (সিডিটি) ‘ডিজিটাল রিটেল চ্যানেল অ্যান্ড কনজিউমারস: দ্য ইন্ডিয়ান পারস্পেকটিভ’ নামে রিপোর্টটি শনিবার প্রকাশ করেন। সমীক্ষা অনুসারে, পুরুষরা অনলাইন কেনাকাটায় গড়ে ২,৪৮৪ টাকা ব্যয় করেন, যা মহিলাদের তুলনায় ৩৬ শতাংশ বেশি। রিপোর্ট বলছে মহিলারা গড়ে খরচ করেন ১, ৮৩০ টাকা। সমীক্ষা বলছে, পুরুষেরা মোট ৪৭ শতাংশ খরচ করেন পোশাক কেনাকাটায়, ৩৭ শতাংশ খরচ করেন অন্যান্য প্রয়োজনীয় জিনিস কেনাকাটায় আর ২৩ শতাংশ খরচ করেন বৈদ্যুতিন যন্ত্র কেনাকাটার পিছনে। অন্য দিকে, মহিলারা মোট ৫৮ শতাংশ খরচ করেন পোশাক কেনাকাটায়, ২৮ শতাংশ খরচ করেন অন্যান্য প্রয়োজনীয় জিনিস কেনাকাটায় আর ১৬ শতাংশ খরচ করেন বৈদ্যুতিন যন্ত্র কেনাকাটার জন্য। যদিও অনলাইনে কেনাকাটা করতে পুরুষদের সময় কাটে কম। যেখানে পুরুষেরা গড়ে ৩৪.৪ মিনিট অনলাইনে কেনাকাটা করতে ব্যয় করেন, মহিলারা সেখানে গড়ে ৩৫ মিনিট ব্যয় করেন।

অনলাইনে কেনাকাটা করলেও বেশির ভাগ ভারতীয় কিন্তু নগদেই কেনাকাটা করতে পছন্দ করেন। সমীক্ষা বলছে, প্রায় ৮৭ শতাংশ মানুষ অনলাইনে কেনাকাটা করে ‘ক্যাশ অন ডেলিভারি’, অর্থাৎ, জিনিসটি হাতে পাওয়ার পরেই নগদ দিতে বেশি পছন্দ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Shopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE