Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
thailand

প্রেম দিবসের প্রাক্কালে তরুণদের জন্য বিনামূল্যে কন্ডোম বিলি! কোন সরকার নিল এমন সিদ্ধান্ত?

নাবালিকাদের সন্তানধারণ রুখতে এবং তরুণ প্রজন্মের মধ্যে যৌনরোগে সংক্রমিত হওয়ার ঝুঁকি কমাতে বিনামূল্যে নয় কোটি কন্ডোম বিলির কথা ঘোষণা করে তাইল্যান্ড সরকার।

Image of Romance and condom

তরুণদের জন্য বিনামূল্যে কন্ডোম বিলি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
চিয়াং রাই (তাইল্যান্ড) শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৫
Share: Save:

ভ্যালেন্টাইন’স ডে-র আগে নিরাপদ যৌনতার প্রচারের উদ্দেশ্যে তাইল্যান্ড সরকার নিল এক অভিনব উদ্যোগ। নাবালিকাদের সন্তানধারণ রুখতে এবং তরুণ প্রজন্মের মধ্যে যৌনরোগে সংক্রমিত হওয়ার ঝুঁকি কমাতে বিনামূল্যে ন’কোটি কন্ডোম বিলির কথা ঘোষণা করে। ১ ফেব্রুয়ারি থেকেই তরুণদের মধ্যে কন্ডোম বিলির প্রক্রিয়া শুরু করেছে তাইল্যান্ড সরকার।

এই বিষয় তাইল্যান্ড সরকারের মুখপাত্র রাচাদা ধনাদিরেক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘তরুণদের জন্য চারটি আকারের কন্ডোম বিলি করা হচ্ছে। দেশের সব হাসপাতাল, ওষুধের দোকান এবং প্রাইমারি কেয়ার ইউনিট থেকে তরুণরা কন্ডোমগুলি সংগ্রহ করতে পারবেন। যাঁদের ইউনিভার্সাল হেল্‌থ কেয়ার কার্ড রয়েছে। তাঁরা ১ বছরে প্রতি সপ্তাহে ১০ টি করে কন্ডোম বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।’’

হঠাৎ কেন তাইল্যান্ড সরকার এই সিদ্ধান্ত নিল?

তাইল্যান্ডের জাতীয় স্বাস্থ্য সুরক্ষা দফতরের (এনএসএইচও) তরফে জানানো হয়েছে, অবাঞ্ছিত গর্ভধারণ ও সিফিলিস, গনোরিয়া, ক্ল্যামিডিয়া, সার্ভাইকাল ক্যানসার, এইচআইভি, এডসের মতো যৌনবাহিত রোগের সংক্রমণ রোধ করার জন্য বিনামূল্যে কন্ডোম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনএসএইচও-এর সেক্রেটরি জেনারেল বলেন থম্মতাচারী বলেন, ‘‘তরুণদের মধ্যে লুব্রিকেটিং জেল -সহ বিনামূল্যে কন্ডোম বিতরণ করা হবে। যাঁরা বিনামূল্যে কন্ডোম সংগ্রহ করতে চান তাঁদের ‘পাওট্যাঙ্গ’ মোবাইল অ্যাপে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। সেখানে তাঁদের নিজ নিজ এলাকায় কোন নির্দিষ্ট কেন্দ্র থেকে তাঁরা কন্ডোম সংগ্রহ করবেন, সেটাও জানাতে হবে।’’

Condom Image

তাইল্যান্ডে গত কয়েক বছরে যৌনবাহিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ছবি: শাটারস্টক।

রিপোর্ট অনুযায়ী, তাইল্যান্ডে গত কয়েক বছরে যৌনবাহিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের রিপোর্ট অনুযায়ী, ১৫ থেকে ১৯ ও ২০ থেকে ২৪ বছর বয়সিদের মধ্যে সিফিলিস এবং গনোরিয়ার মতো যৌনরোগে আক্রান্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE