Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Password

ইমেল বা এটিএমের সহজ ‘পাসওয়ার্ড’ মূহূর্তের মধ্যে ফাঁস করবে কৃত্রিম বুদ্ধিমত্তা, দাবি গবেষণায়

নির্ভুল ভাবে দ্রুততার সঙ্গে কাজ করতে ‘এআই’-এর জুড়ি মেলা ভার। কিন্তু এই প্রযুক্তি যে প্রতিটি ক্ষেত্রে, সকলের সমান ভাবে কাজে লাগবে, তা না-ও হতে পারে।

AI might crack your password in less than a minute, what you can do to stay safe

‘এআই’ ৫১ শতাংশ পাসওয়ার্ডই চোখের নিমেষে ধরে ফেলতে সক্ষম। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৬:৩৬
Share: Save:

সহজে মনে থাকে না বলে পাসওয়ার্ড সেট করার সময়ে নিজের নাম, জন্মের তারিখ বা সাল রাখার চেষ্টা করেন অনেকেই। এই সহজ পাসওয়ার্ড মনে রাখা সুবিধাজনক হলেও খুব একটা সুরক্ষিত নয়। সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, এই ধরনের অনুমানযোগ্য পাসওয়ার্ড এক মিনিটের মধ্যে নস্যাৎ করে ফেলতে পারে এই কৃত্রিম বুদ্ধিমত্তা।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘এআই’ আবিষ্কারের ফলে এক নিমেষে একাধিক সমস্যার সমাধান করা সম্ভব। এ বিষয়ে কোনও সন্দেহ নেই। নির্ভুল ভাবে দ্রুততার সঙ্গে কাজ করতে ‘এআই’-এর জুড়ি মেলা ভার। ‘এআই’ বা কৃত্রিম বুদ্ধিমত্তার কার্যকারিতা নিয়ে আশা প্রকাশ করেছেন বহু গবেষকও। কিন্তু এই প্রযুক্তি যে প্রতিটি ক্ষেত্রে, সকলের সমান ভাবে কাজে লাগবে, তা না-ও হতে পারে। অন্য আর একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ‘এআই’ ৫১ শতাংশ পাসওয়ার্ডই চোখের নিমেষে ধরে ফেলতে সক্ষম।

ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে কেমন পাসওয়ার্ড রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

শুধু সংখ্যা দিয়ে সাজানো পাসওয়ার্ড এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বদলে সংখ্যা, সাঙ্কেতিক চিহ্ন, বড় হাতের এবং ছোট হাতের অক্ষর— সব মিলিয়ে ১৫ বা তার বেশি সংখ্যক পাসওয়ার্ড ব্যবহার করা যেতেই পারে। তবে এ ক্ষেত্রে পাসওয়ার্ড মনে রাখা একটি বড় সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Password Artificial Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE