• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিনা ইন্টারনেটে ট্রুকলার পরিষেবা! তাও আবার ফিচার ফোনে!

Feature Phone
ট্রুকলার থাকছে ফিচার ফোন!

ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর!

ট্রুকলার এবং এয়ারটেল টেলিকম সংস্থার যৌথ উদ্যোগে এ বার ফিচার ফোনেও পাওয়া যাবে ট্রুকলারে সুবিধা। তাও আবার বিনা ইন্টারনেটে। অর্থাত্ স্প্যাম কল ফোনে ঢোকার সঙ্গে সঙ্গে ধরে ফেলতে পারবেন, কোথা থেকে কল আসছে। স্মার্টফোনের মতো একই সুবিধা পাবেন বলে জানাচ্ছেন ট্রুকলার সংস্থা।

স্মার্টফোনের দুনিয়ায় ফিচার ফোন যেন ফিকে হতে চলেছে। নোকিয়া যতই ঢাক-ঢোল পিটিয়ে ফিচার ফোন নিয়ে আসুক না কেন, অ্যান্ড্রয়েডের জোয়ারে অনেকটাই জৌলুস হারিয়েছে ফিচার ফোন। যদিও এখনও ভারতে ফোন ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৬৫ শতাংশ মানুষ নাকি ফিচার ফোন ব্যবহার করেন। এমনটাই দাবি ট্রুকলার-এর কো-ফাউন্ডার নামি জারিংলম। এবং সংখ্যাটা প্রায় একশো কোটিরও বেশি।

কিন্তু ইন্টারনেট ছাড়াই ট্রুকলার কাজ করবে, কী ভাবে?

আরও পড়ুন- অ্যাপল ১ নম্বরে, বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাকি ফোনগুলি জেনে নিন

বিনা ইন্টারনেটে ফিচার ফোনে ট্রুকলার পরিষেবাকে নাম দেওয়া হয়েছে ‘এয়ারটেল ট্রুকলার আইডি।’ এয়ারটেল নেটওয়ার্কে যে সব ফিচার ফোন ব্যবহার হচ্ছে সেখানে এই সুবিধা পাওয়া যাবে। ফোনে কল ঢোকার সঙ্গে সঙ্গে একটি টেক্সট মেসেজ চলে আসবে। ট্রুকলারের ডেটাবেস থেকে ওই তথ্য পাওয়া যাবে।

কবে থেকে এই সুবিধা পাওয়া যেতে পারে?

এয়ারটেল সংস্থার অন্যতম অধিকর্তা রাজ পুদিপেদ্দি জানান, ট্রুকলার-এর সঙ্গে যৌথ উদ্যোগে এই পরিষেবা বিশ্বে এই প্রথম। অফলাইন মোডে স্মার্টফোনের মতো ফিচার ফোনেও এই সুবিধা আসছে, তাঁর মতে সেটা বেশ অভিনব একটা ব্যাপার। রাজের কথায়, “আমাদের এই যৌথ উদ্যোগ ভারতের মতো অন্যান্য দেশে ফিচার ফোনকে আরও অত্যাধুনিক করার ক্ষেত্রে উত্সাহ দেবে।”

আগামী এপ্রিল থেকেই চালু হবে ‘এয়ারটেল ট্রুকলার আইডি’ পরিষেবা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন