Advertisement
২৬ এপ্রিল ২০২৪
garden

বাগান আগাছায় ভরেছে? প্রাকৃতিক উপায়ে মুক্তি পান এই সমস্যা থেকে

হালে বাজারে আগাছা আটকাতে বেশ কিছু রাসায়নিক পাওয়া যায়। কিন্তু সেগুলি নিজেদের স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক, তা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই।

আগাছার হাত থেকে মুক্তির সহজ রাস্তা কী?

আগাছার হাত থেকে মুক্তির সহজ রাস্তা কী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ১৫:১২
Share: Save:

বাগান বা টব আগাছায় ভরে গিয়েছে? একদিন সেগুলিকে তুলে ফেলে দিলেন, তো সপ্তাহ কাটতে না কাটতেই আবার হাজির তারা? এই সমস্যার পাকাপাকি সমাধান সম্ভব।

হালে বাজারে আগাছা আটকাতে বেশ কিছু রাসায়নিক পাওয়া যায়। কিন্তু সেগুলি নিজেদের স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক, তা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। কিন্তু ঘরোয়া উপায়ে এই আগাছার হাত থেকে নিষ্কৃতি পাওয়া যায়। কী ভাবে? দেখে নেওয়া যাক।

ভিনিগারের মিশ্রন: সাড়ে ৩ লিটার ভিনিগারের সঙ্গে ১ কাপ নুন মিশিয়ে নিন। তাতে ১ চামচ বাসন মাজার তরল সাবান মেশান। আগাছা ভরা জায়গায় এই মিশ্রন স্প্রে করে দিন। দ্রুত সমস্যার হাত থেকে রেহাই পাবেন। তবে কোনও নরম গাছের গায়ে এই মিশ্রন দেবেন না। আগাছার মতো সেই গাছটিও মারা যাবে। আর রোদের মধ্যে এই স্প্রে করলে, তার কাজের ক্ষমতা বাড়ে।

খবরের কাগজ: এই পদ্ধতিতে পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও আশঙ্কা নেই। আগাছা কাটার যন্ত্র থাকলে, তা দিয়ে প্রাথমিক এক দফা পরিষ্কার করে নিন। তার পরে ওই জায়গা খবরের কাগজে ঢেকে দিন। আলোর অভাবে আগাছা বাড়বে না তো বটেই। মরেও যাবে।

ফুটন্ত জল: আগাছার আশপাশে আপনার কোনও প্রিয় গাছ না থাকলে, ওই জায়গার মাটিতে ফুটন্ত জল ঢেলে দিন। আগাছার বীজগুলো নষ্ট হয়ে যাবে। নতুন করে আগাছা জন্মাবে না।

লেবুর রস: জানেন কি লেবুর রস আগাছা একেবারে সাফ করে দিতে পারে? কিন্তু বড় বাগানের আগাছা সাফ করতে লেবুর রসের ব্যবহার বিরাট খরচ সাপেক্ষ হয়ে যাবে। কিন্তু ছোট জায়গার আগাছা সাফ করতে লেবুর রস স্প্রে করতে পারেন। আগাছার হাত থেকে দ্রুত মুক্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE