Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Alexa

Alexa: অ্যালেক্সা কি এ বার টিয়া হয়ে যাবে? যার মতো চাই তার মতোই কথা বলবে

প্রিয়জনের মৃত্যুর পরও যেন ধরা থাকে তাঁর কণ্ঠস্বর। অ্যালেক্সাকে এ ভাবেই তৈরি করা হচ্ছে। এই প্রযুক্তিতে এক বার শুনেই মনে রাখবে যন্ত্র।

প্রিয়জনের কণ্ঠস্বর শুনতে ইচ্ছা করলেও ধরে রাখবে নয়া প্রযুক্তি।

প্রিয়জনের কণ্ঠস্বর শুনতে ইচ্ছা করলেও ধরে রাখবে নয়া প্রযুক্তি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১৮:২৫
Share: Save:

লতার কণ্ঠ কি হারিয়ে যাবে? তা তো ঠিকই ধরা থাকবে রেকর্ডে। তেমনই প্রিয়জনের কণ্ঠস্বর শুনতে ইচ্ছা করলেও ধরে রাখবে নয়া প্রযুক্তি। মাত্র কয়েক সেকেন্ড শুনলেই হবে।

এ নিয়ে কিছু দিন ধরেই কাজ করছে অনলাইন বিপণি অ্যামাজন। সংস্থার তরফে রোহিত প্রসাদ জানিয়েছেন, উদ্দেশ্য একটিই, সকলের স্মৃতি যেন ধরে রাখা যায়। তাঁর আরও বক্তব্য, অতিমারির এই আঘাত ভুলতে সকলের সময় লাগবে। এই সময়ে অনেকেই প্রিয়জনেদের হারিয়েছেন। অ্যালেক্সাকে তাই সে ভাবে তৈরি করা হচ্ছে যাতে, এর পর থেকে প্রিয়জনেদের স্মৃতি ধরে রাখা যায়। তাঁদের কথা শুনতে ইচ্ছা করলে শোনা যায়।

কবে থেকে মিলবে এই সুবিধা? সে কথা এখনও বলতে নারাজ অ্যামাজন।

এ দিকে, এই প্রযুক্তি ব্যবহার করে প্রতারণা বাড়তে পারে বলে সংশয় প্রকাশ করা হয়েছে বিভিন্ন তরফে। তা যাতে না নয়, সে দিকেও নজর দেওয়ার আর্জি জানানো হয় কর্তৃপক্ষের কাছে।

তবে অ্যামাজনের আপাতত দাবি, এই প্রযুক্তির ভাল দিকেই নজর দিয়ে এগিয়ে নিয়ে যেতে চান কর্তৃপক্ষ। আমেরিকায় সাংবাদিক বৈঠকে তাই একটি ভিডিয়োও দেখানো হয় সংস্থার তরফে। সেখানে দেখা যাচ্ছে একটি শিশু তার দিদিমার কণ্ঠেই গল্প শুনতে চাইছে। আর অ্যালেক্সাও নিজের কণ্ঠস্বর পরিবর্তন করে এক বৃদ্ধার মতো স্বরে গল্প বলতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alexa Amazon Voice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE