Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Amitabh Bachchan

হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন অভিনেতা অমিতাভ বচ্চন! বাড়িতেই বিশ্রামের পরামর্শ চিকিৎসকদের

শুক্রবার মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে অমিতাভের পায়ে অ্যাঞ্জিয়োপ্লাস্টি হয়েছে। সূত্রের খবর ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন অমিতাভ।

Amitabh Bachchan discharged from hospital post angioplasty

বাড়ি ফিরলেন অমিতাভ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:২৫
Share: Save:

শুক্রবার সকালেই হাসপাতালে ভর্তি করানো হয় অভিনেতা অমিতাভ বচ্চনকে। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে অভিনেতার পায়ে অ্যাঞ্জিয়োপ্লাস্টি হয়েছে। সূত্রের খবর ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন অমিতাভ। হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে ফিরেছেন অভিনেতা।

যদিও শুক্রবার রাতেই অমিতাভকে দেখা গিয়েছিল ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগের ফাইনালে। নিজের দল মুম্বাইকে সমর্থন করতে মাঠে এসেছিলেন অমিতাভ। সেই সময় সাংবাদিকদের স্বাস্থ্য সংক্রান্ত প্রশ্নের উত্তরে অমিতাভ বলেন, ‘‘পুরোটাই রটনা।’’ খেলার মাঠে খোশ মেজাজেই দেখা গিয়েছিল অভিনেতাকে।

‘অ্যাঞ্জিয়ো’ কথার অর্থ হল রক্তবাহ এবং ‘প্লাস্টি’ শব্দটির অর্থ হল খুলে দেওয়া। অ্যাঞ্জিয়োপ্লাস্টি হল করোনারি হার্ট ডিজ়িজ়ের একটি বহুল প্রচলিত চিকিৎসা পদ্ধতি। ধমনীর ভিতরের দিকে ‘প্লাক’ জমলে অ্যাঞ্জিয়োপ্লাস্টি পদ্ধতিতে বন্ধ হয়ে যাওয়া ধমনী খুলে দেওয়া হয়। ‘প্লাক’ রক্তে অতিরিক্ত কোলেস্টেরলের ফলে তৈরি হয়। অমিতাভের হৃদ্‌যন্ত্রে কিছু সমস্যা ছিল, সেই কারণে পায়ে ধমনীতে রক্ত জমাট বাঁধতে শুরু করে। সেই কারণেই অ্যাঞ্জিয়োপ্লাস্টি করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা।

অ্যাঞ্জিয়োপ্লাস্টির পর সাধারণত রোগীর সুস্থ হতে তিন থেকে ছ’সপ্তাহ সময় লাগে। তবে পুরো বিষয়টিই নির্ভর করে রোগীর বয়স এবং তাঁর কোনও ক্রনিক অসুখ আছে কি না, তার উপর। সে ক্ষেত্রে বেশি সময় লাগতে পারে। তবে অস্ত্রোপচারের পর সাধারণত রোগীকে ৩ মাস বিশ্রাম নিতে বলা হয়, কঠোর পরিশ্রম করতে বারণ করা হয়। অমিতাভের বয়স ৮১ বছর। তাই তিনি কত তাড়াতাড়ি সুস্থ হয়ে কাজে ফিরতে পারবেন সেই নিয়ে উদ্বিগ্ন তাঁর অনুরাগীরা। চিকিৎসকেরা আপাতত অমিতাভকে বাড়িতেই বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bollywood Actor Amitabh Bachchan Angioplasty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE