Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Gold Smuggling

গলানো সোনায় তোয়ালে চুবিয়ে সোনা পাচারের চেষ্টা! কী ভাবে ধরা পড়ল?

সোনা পাচারের এমন এক পদ্ধতির খোঁজ পেলেন কোচি বিমানবন্দরের ‘এয়ার ইন্টেলিজেন্স ইউনিট’-এর আধিকারিকরা, যা আগে কখনও দেখেছেন বলে মনে করতে পারছেন না তাঁরা।

ফাঁস সোনা পাচারের অভিনব ফন্দি।

ফাঁস সোনা পাচারের অভিনব ফন্দি। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১১:৩৬
Share: Save:

আকাশপথে মূল্যবান সামগ্রী এক দেশ থেকে অন্য দেশে পাচারের চেষ্টা নতুন নয়। পাচারকারী ও শুল্ক দফতরের আধিকারিকদের মধ্যে নিরন্তর চলতে থাকে লুকোচুরি খেলা। কাস্টমসের আধিকারিকদের চোখে ধুলো দিতে নিত্যনতুন ফন্দি আঁটতে দেখা যায় পাচারকারীদের। আধিকারিকরাও থাকেন তক্কে তক্কে। এ বার সোনা পাচারের এমন এক পদ্ধতির খোঁজ পেলেন কোচি বিমানবন্দরের আধিকারিকরা, যা আগে কখনও দেখেছেন বলে মনে করতে পারছেন না তাঁরা।

চলতি মাসে কাস্টমসের একটি ‘এয়ার ইন্টেলিজেন্স ইউনিট’ বা ‘এআইইউ’-এর আধিকারিকদের তৎপরতায় ব্যর্থ হয় সোনা পাচারের চেষ্টা। সেই অভিযানেই সামনে এসেছে বিষয়টি। ১০ অক্টোবর দুবাই থেকে স্পাইসজেটের বিমানে কেরল ফিরছিলেন ত্রিশূরের বাসিন্দা ফাহাদ নামের এক যুবক। কোচি বিমানবন্দরে নামার পর ব্যাগ পরীক্ষা করার সময় আধিকারিকরা দেখেন, ওই যুবকের ব্যাগে রয়েছে কিছু ভেজা তোয়ালে।

আধিকারিকদের প্রশ্নের মুখে ফাহাদ জানান, আসার আগে স্নান করতে গিয়েছিলেন তিনি। তখনই ভিজে যায় তোয়ালেগুলি। কিন্তু আধিকারিকদের বিশ্বাস না হওয়ায় তোয়ালেগুলি মেলে দেখাতে বলেন তাঁরা। দেখা যায়, সেই তোয়ালের গায়েই লেগে রয়েছে সোনা! আধিকারিকদের ধারণা, ওই যুবক কোনও ভাবে সোনা গলিয়ে তার মধ্যে চুবিয়ে নিয়েছিলেন তোয়ালেগুলিকে। মোট ৫টি সোনায় চোবানো তোয়ালে উদ্ধার হয়েছে ওই যুবকের ব্যাগ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Smuggling Kerala towel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE